ইনসাইড গ্রাউন্ড

সাকিবের অভাব ভোগাতে পারতো পুরো দেশকে


প্রকাশ: 19/03/2022


Thumbnail

সকিব আল হাসান ফুরিয়ে যাননি এটা আবার প্রমাণ করলেন তিনি। গতকাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাকিবের ৭৭ রানের ইনিংস তাই বলে। কাল যেনো এক নতুন সাকিবকে আবিস্কার করেছে দেশ। শত সমালোচনার জবাব যেনো তিনি মাঠেই ঝরিয়ে দিয়েছেন। ব্যাটের প্রতিটি শর্ট যেনো এক একটি সমালোচনার জবাব ছিল। খেলা দিয়ে সাকিব বুঝিয়েছেন তিনি সাকিব আল হাসান। দলের এক মজবুত ভিত। যদিও সাকিবের নিজেরও এই বিষয়টি বোঝা উচিৎ যে, দেশ এবং দল তাকে কতটা চায়। তার প্রয়োজন দলে কতটা। সাকিবের ব্যাটের রানের পাহাড়ে চাপা পড়েছে দক্ষিণ আফ্রিকা। আর দক্ষিণ আফ্রিকা মাটিতে দল জিতেছে প্রথম কোনো ম্যাচ। 

সাকিব আল হাসান বাংলাদেশের সেরা অলরাউন্ডার এতে কোনো সন্দেহ নেই। শুধু বাংলাদেশ বললে ভুল হবে, সারা বিশ্বেই সাকিবের মতো একজন খেলোয়াড় খুঁজে পাওয়া কঠিন। সেই সাকিবই ২০১৭ সাল থেকে অনেকবার বাংলাদেশের হয়ে অনেক দেশে খেলতে যায় নি। অনেকবার তার অভাব দেশ হারে হারে টের পেয়েছে। এবারও দক্ষিণ আফ্রিকা সিরিজের আগের নাটক আমাদের সবারই জানা। যদিও সেই নাটকের অবসান হয়েছিল একটি সুখের সংবাদ দিয়েই। সেটা হলো সাকিবের দক্ষিণ আফ্রিকা সিরিজে থাকার খবর। এই খবরটি মানুষের মনে দিয়েছিল স্বস্তি। মানুষের সেই বিশ্বাসের জবাবই যেনো দিলেন সাকিব আল হাসান। যদিও ক্রিকেট পাড়ায় একটি কথা বারবার ঘুরে ফিরেই আসছে। সেটি হলো দক্ষিণ আফ্রিকা সিরিজে সাকিবের অভাব ভোগাতে পারতো পুরো দেশকে।

কারণটা হলো দক্ষিণ আফ্রিকার মাটিতে সাকিবের পারফরমেন্স। দক্ষিণ আফ্রিকার মাটিতে রয়েছে সাকিবের অনেকগুলো রেকর্ড। দেশটির বিপক্ষে ওয়ানডেতে বাংলাদেশের একজন খেলোয়াড়ই সেভাবে চেনাতে পেরেছেন নিজেকে। দুই দল মিলিয়ে সবচেয়ে বেশি রান করা পাঁচ ব্যাটসম্যানের তালিকায় বাংলাদেশের একমাত্র প্রতিনিধি সাকিব আল হাসান। সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকাতেও তিনি তিন নম্বরে রয়েছেন। এমনকি অভিষেকের পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের সব কটি ওয়ানডেই খেলেছেন সাকিব আল হাসান। দুই দলের ওয়ানডে ইতিহাসেই সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন বাংলাদেশের এই অলরাউন্ডার।

এতেই বোঝা যাচ্ছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কতটা অভিজ্ঞ সাকিব। গতকাল তার পরফরমেন্স তার অভিজ্ঞতাকেই ফুটিয়ে তুলেছে। শুধু তাই নয়, একজন সাকিব দলে খেলা মানে দলে মনোবল বেড়ে যাওয়া। জয়ের দিকে আরও এক ধাপ এগিয়ে যাওয়া। একজন সাকিব দলে থাকা মানে দলে দুইজনের অভাব পূরণ হওয়া। একজন সাকিব খেললে দলে একজন ব্যাটার এবং একজন বলার পাওয়া। শুধু তাই নয়, নেতৃত্ব গুণেও সাকিব অতুলনীয়। তার দলে থাকার মানে দলে নেতৃত্ব বিষয়টিতেও সাপোর্ট পাওয়া। তাই বাংলাদেশ দলের জন্য সাকিবের কোনো বিকল্প নেই এবং কোনোদিন হবে বলেও মনে হয় না।

ক্রিকেট বিশ্লেষকরা বলছেন, সাকিবের এই বিষয়ে এখনই সিদ্ধান্ত নিতে হবে এবং মনের দিক থেকেও সিদ্ধান্তে অটল থাকতে হবে। কারণ একজন সাকিব বাংলাদেশ ক্রিকেটের জন্য অনেক দরকার। আজ যদি সাকিব দক্ষিণ আফ্রিকায় না যেতো বা না খেলতো তাহলে দল হেরেও যেতে পারতো। যদিও একা সাকিব নয়, দলগত পরফরমেন্সই দলকে জিতিয়েছে। তারপরও সাকিবময় ছিল পুরো খেলাটি। যেখানে সাকিবকেও অনেক উৎফুল্ল মনে হয়েছে। আমরা চাই সাকিব এভাবেই দলকে সাপোর্ট দিয়ে যাক। কারণ সাকিবের অভাব ভোগাতে পারে পুরো দেশকে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭