ইনসাইড টক

‘মশা যেহেতু বাড়ছে, ডেঙ্গুর প্রকোপও বাড়তে পারে’


প্রকাশ: 19/03/2022


Thumbnail

স্বাধীনতা চিকিৎসা পরিষদ (স্বাচিপ) এর মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ বলেছেন, করোনা এখন অনেকটাই নিয়ন্ত্রণে চলে এসেছে। ভ্যাকসিনেশন প্রোগ্রামও চলছে। মানুষ এখন স্বাভাবিক জীবনযাত্রায় চলে এসেছে। এখন শুধু স্বাস্থ্যবিধি মেনে চললেই করোনা নিয়ন্ত্রণে থাকবে। কিন্তু এই সময়ে আসলে ইদানীং মশার প্রকোপ দেখা দিচ্ছে। মশা নিয়ন্ত্রণের ক্ষেত্রে তো আমাদের সিটি কর্পোরেশনের কাজ ইতোমধ্যে চলছে। আগে থেকেই শুরু হয়েছে। ডেঙ্গু প্রতিরোধের ক্ষেত্রে তো আমাদের সিটি কর্পোরেশনের অভিযান আমরা দেখেছি। তাদের রোডম্যাপও আছে। ডেঙ্গু নিয়ন্ত্রণ এবং মশা নিধন, দুইটারই কার্যক্রম চলছে এবং সিটি কর্পোরেশন দুইটাতে মশা নিয়ন্ত্রণের জন্য যে সেল আছে তাঁরা কাজ করছে।

মশার প্রকোপ বৃদ্ধিতে ডেঙ্গুর আশঙ্কা, শিক্ষার্থীদের করোনা টিকার আওতায় নিয়ে আসাসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক ডা. এম এ আজিজ। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এম এ আজিজ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, আমি মনে করি যে, ডেঙ্গুর এখন একটা সম্ভাবনা আছে। মশা যেহেতু বাড়ছে, ডেঙ্গুর প্রকোপও বাড়তে পারে। সিটি কর্পোরেশন এখন থেকেই আরও সতর্ক অবস্থায় থাকা উচিৎ এবং কার্যকরী পদক্ষেপ নেওয়া উচিৎ। স্বাস্থ্য অধিদপ্তরেরও যে সেল আছে তাদেরও কার্যক্রম আছে। সিটি কর্পোরেশনের সাথে তাদেরও যোগাযোগ আছে। তাদেরও এই ব্যাপারে এগিয়ে আসা উচিৎ। সম্মিলিতভাবে এই মশা রোধের উদ্যোগ নেওয়া উচিৎ। তাহলেই আমার মনে হয় ডেঙ্গুর প্রকোপ ওইভাবে আসার সম্ভাবনা থাকবে না।

১২ থেকে ১৮ বছরের শিক্ষার্থীদের যারা টিকার ২য় ডোজ না দেয়া প্রসঙ্গে তিনি বলেন, টিকা না দেয়ার মানে এমন নয় যে আমাদের টিকার সঙ্কট কিংবা টিকা নেই। আমাদের তো এখনও ৭-৮ কোটি টিকা মজুদ আছে। পর্যাপ্ত টিকা মজুদ আছে। সেই কার্যক্রম, প্রচার-প্রচারণা চলছে। এখানে শিক্ষার্থীসহ সবাইকে অগ্রাধিকার দিয়ে টিকা দেয়া হচ্ছে। বাচ্চাদের স্কুলের কার্যক্রমের জন্য তো যারা ১২ থেকে ১৮ বছর বয়সীদের অগ্রাধিকার আছে। শিক্ষার্থীদের স্কুল কর্তৃপক্ষের পক্ষ থেকে সংশ্লিষ্ট অধিদপ্তরের সঙ্গে যোগাযোগ করে সমন্বয় করে টিকা দেওয়া উচিৎ।

১২ বছরের নিচের শিক্ষার্থীদের টিকার প্রসঙ্গে অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, ৫ থেকে ১২ বছরের জন্য বিশ্ব স্বাস্থ্যর সংস্থা (ডাব্লিউএইচও) কাছে প্রস্তাব দেয়া আছে। এটা এখনো গৃহীত হয়নি। ডাব্লিউএইচও যদি এটা অনুমতি দেয় তাহলে ৫ থেকে ১২ বছরের শিক্ষার্থীদেরও টিকা দেয়া হবে। তবে এখন এই বয়সের শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭