ইনসাইড ইকোনমি

আজ থেকেই দাম কমবে চালের, প্রত্যাশা খাদ্যমন্ত্রীর


প্রকাশ: 21/03/2022


Thumbnail

আজ থেকেই চালের দাম কমবে বলে জানিয়েছন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। 

রবিবার (২০ মার্চ) বেলা ১২টার দিকে জেলা প্রশাসনের আয়োজনে কুষ্টিয়া জেলা প্রশাসকের সম্মেলনক্ষে অবৈধ মজুদদারি রোধে করণীয় ও বাজার তদারকিসংক্রান্ত মতবিনিময়সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রীর এই বক্তব্যকে সমর্থন জানিয়ে চালকল মালিক সমিতির সভাপতি আবদুর রশিদ বলেন, আগামীকাল (সোমবার) থেকেই চালের দাম কমানো হবে। তিনি বলেন, ৫০ কেজির সরু চালের বস্তায় দাম ১০০ টাকা কমানো হবে। এখন আর চালের দাম বাড়ার কোনো সুযোগ নেই। আগামী এক মাসের মধ্যে কিছু জায়গায় ধান কাটা শুরু হয়ে যাবে। সেই ধান বাজারে আসার পরপরই চালের দাম অনেকটা কমে আসবে।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, 'দেশে পর্যাপ্ত ধান ও চাল উৎপাদন হয়। তার পরও চালের দাম বাড়ছে, যা অত্যন্ত দুঃখজনক। আগামীকাল (সোমবার) থেকেই চালের দাম নিম্নমুখী দেখতে চাই। ' এ সময় চালের বাজার নিম্নমুখী রাখতে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা চান তিনি।

খাদ্যমন্ত্রী বলেন, 'এই মুহূর্তে দেশে চালের পর্যাপ্ত মজুদ রয়েছে। তার পরও ধাপে ধাপে চালের দাম বাড়ছে, যা কাঙ্ক্ষিত নয়। এর কারণ খতিয়ে দেখতে আমরা মাঠ পর্যায়ের পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। মাঠ পর্যায়ের সঠিক তথ্য আমাদের পরিকল্পনা গ্রহণে কাজে লাগবে। '

দেশের বাজারে চালের অভাব নেই। কিন্তু দাম কেন বাড়ছে তা খতিয়ে দেখার নির্দেশনা দিয়ে খাদ্য কর্মকর্তাদের উদ্দেশে খাদ্যমন্ত্রী বলেন, মিলের স্টক ভেরিফিকেশন করতে হবে, কতটুকু ক্র্যাশিং হলো, কতটুকু সরবরাহ হলো তা প্রতিদিন নিয়মিত রিপোর্ট করতে হবে।

খাদ্যমন্ত্রী আরো বলেন, 'রমজান মাসে চালের দাম বাড়ানো যাবে না। কাল থেকে ধাপে ধাপে কমাতে হবে। তা ছাড়া চালের বস্তায় ধানের জাত ও উৎপাদনের তারিখ উল্লেখ করতে হবে। তার গাইডলাইন আমরা দ্রুত পাঠিয়ে দেব। কেউ অবৈধভাবে চাল মজুদ করে দাম বাড়ানোর চেষ্টা করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। কাউকে ছাড় দেওয়া হবে না। ' 
   
কুষ্টিয়া জেলা প্রশাসক (ডিসি) মো. সাইদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. নাজমানারা খানুম, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক সাখাওয়াত হোসেন।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭