ওয়ার্ল্ড ইনসাইড

মারিউপোলে রুশ বাহিনীর দেওয়া আত্মসমর্পণের প্রস্তাব প্রত্যাখ্যান ইউক্রেনের


প্রকাশ: 21/03/2022


Thumbnail

ইউক্রেনের পূর্বাঞ্চলের বন্দরনগরী মারিওপোলে রুশ বাহিনীর সঙ্গে যুদ্ধরত ইউক্রেনীয় সেনাদের অবিলম্বে দেওয়া আত্মসমর্পণের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইউক্রেন। 

সোমবার (২১ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

রাশিয়ান ন্যাশনাল সেন্টার পর ডিফেন্স ম্যানেজমেন্টের ডিরেক্টর জেনারেল (ডিজি) কর্নেল মিখাইল মিজিনসেভ ইউক্রেনের সেনাদের প্রতি স্থানীয় সময় সোমবার (২১ মার্চ) ভোর ৫টার মধ্যে (বাংলাদেশ সময় সকাল ৯টা) আত্মসমর্পণ করার প্রস্তাব দেন যাতে করে তারা মারিউপোলে সাধারণ নাগরিকদের জন্য মানবিক করিডোর খুলে দিতে সক্ষম হন। 

তবে রাশিয়ার এই প্রস্তাবের পর সোমবার গভীর রাতে ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক বলেছেন, আত্মসমর্পণের ‘কোন প্রশ্নই’ থাকতে পারে না। গণমাধ্যম ইউক্রেনস্কা প্রাভদা তাকে উদ্ধৃত করে বলেছে, ‘আমরা ইতোমধ্যেই রাশিয়াকে এই বিষয়ে জানিয়ে দিয়েছি।’

রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন বার্তাসংস্থা রিয়া নভোস্তি জানিয়েছে, রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় মারিউপোল শহরে সকাল ১০টার মধ্যে মানবিক করিডোর খুলে দিতে চায়। এজন্য তারা কিয়েভের কাছ থেকে ভোর ৫টার মধ্যে লিখিত সম্মতি পেতে চায়। অর্থাৎ প্রস্তাবের লিখিত প্রতিক্রিয়া পেলে বাসিন্দাদের চলে যাওয়ার অনুমতি দিতে মানবিক করিডোর খুলবে রাশিয়া।

রাশিয়ার ন্যাশনাল সেন্টার ফর ডিফেন্স ম্যানেজমেন্টের প্রধান কর্নেল-জেনারেল মিখাইল মিজিনসেভের উদ্ধৃতি দিয়ে রিয়া নভোস্তি জানিয়েছে, স্থানীয় কর্মকর্তারা আত্মসমর্পণের শর্তে রাজি না হলে তাদের ‘সামরিক ট্রাইব্যুনালের’ মুখোমুখি হতে হবে।

এর আগে গত শনিবার মারিউপোলের সিটি কাউন্সিল অভিযোগ করেছিল যে, রাশিয়া অবৈধভাবে শহরের ‘কয়েক হাজার’ বাসিন্দাকে জোর করে নিজ দেশে নিয়ে গেছে।

উল্লেখ্য, প্রায় পাঁচ লাখ বাসিন্দার মারিউপোল শহরটি দখল করা রাশিয়ার সামরিক বাহিনীর অন্যতম প্রধান লক্ষ্য। এছাড়া গুরুত্বপূর্ণ এই শহরটি আজভ সাগরে ইউক্রেনের কৌশলগত বন্দর এবং ডনবাস অঞ্চলে রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত অঞ্চলগুলোর কাছেই অবস্থিত।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭