ইনসাইড বাংলাদেশ

শেখ হাসিনা: উন্নয়নের মাইলফলকের নেপথ্যের কারিগর


প্রকাশ: 21/03/2022


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সর্বোচ্চ উৎপাদন ক্ষমতা সম্পন্ন ১ হাজার ৩শ’ ২০ মেগাওয়াট পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করেছেন আজ। এর ফলে আরও একটি মাইলফলকের সাক্ষী হলো বাংলাদেশ। আর এই মাইলফলকের আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো করোনা মহামারির পর প্রথমবারের মতো সশরীরে উপস্থিত হয়ে পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন শেখ হাসিনা। টানা ১৩ বছর প্রধানমন্ত্রীত্বের দায়িত্বে থেকে দেশকে উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ্বে সুপরিচিত করার কারিগর শেখ হাসিনা। মহামারি সহ বিভিন্ন সঙ্কটের একমাত্র ত্রাণকর্তা তিনি। বিএনপি-জামায়াতসহ বিরোধী রাজনৈতিক দলের নানামুখী ষড়যন্ত্র, বিভিন্ন মন্ত্রীদের বিতর্কিত কর্মকাণ্ডের পরও বিশ্বের সুখী দেশের তালিকায় ৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ।

স্বপ্নের পদ্মা সেতুর কাজ প্রায় শেষ প্রান্তে। বহুল প্রতীক্ষিত মেট্রোরেলের কাজও এগিয়ে চলেছে দ্রুত গতিতে, হয়েছে ট্রায়ালও। পুরোদমে চলছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, মাতারবাড়ি প্রকল্পের কাজ। এমন সব মেগা প্রকল্প বিশ্ব কাতারে আরও এগিয়ে নিচ্ছে বাংলাদেশকে। আর এই সবগুলো সরকারের অগ্রাধিকার প্রকল্প, যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই সার্বক্ষণিক তদারকি করছেন। করোনা সংকট কাটিয়ে পুরোদমে বাস্তবায়ন হচ্ছে প্রকল্পগুলো। চলতি বছরের ডিসেম্বরে বাংলাদেশের প্রথম মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশের বাণিজ্যিক চলাচল শুরুর পরিকল্পনা করেছে। এছাড়া জুন মাসেই পদ্মা সেতু উদ্বোধন করা হবে। এই দুটিসহ মোট আটটি মেগা প্রকল্পের অগ্রগতি প্রকাশ করেছে পরিকল্পনা মন্ত্রণালয়।

সরকারের মেগা প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- পদ্মা বহুমুখী সেতু প্রকল্প, মেট্রোরেল প্রকল্প, পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্প, দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু হয়ে ঘুমধুম পর্যন্ত রেললাইন নির্মাণ প্রকল্প, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প, মাতারবাড়ী কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প, এলএনজি টার্মিনাল নির্মাণ প্রকল্প, কয়লাভিত্তিক রামপাল থার্মাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প, পায়রা গভীর সমুদ্রবন্দর নির্মাণ প্রকল্প ও সোনাদিয়া গভীর সমুদ্রবন্দর নির্মাণ প্রকল্প।

এইসব মেগা প্রকল্পগুলো নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন ধরণের ষড়যন্ত্র করেছে বিএনপি-জামায়াতসহ সুশীল সমাজের একাংশ। তাঁরা জাতীয় এবং আন্তর্জাতিকভাবে নানামুখী ষড়যন্ত্র করে। সে সকল ষড়যন্ত্রের ফলে মেগা প্রকল্পগুলো সাময়িকভাবে ক্ষতিগ্রস্ত হলেও শেখ হাসিনার বিচক্ষণতা, দূরদর্শিতায় সফলভাবেই ষড়যন্ত্র মোকাবেলা করে এগিয়ে চলছে উন্নয়নের প্রকল্পগুলো। তিনি উন্নয়নের মাইলফলকের নেপথ্যের কারিগর।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭