ইনসাইড আর্টিকেল

‘ভূগর্ভস্থ পানি: অদৃশ্য সম্পদ দৃশ্যমান প্রভাব’


প্রকাশ: 22/03/2022


Thumbnail

মিরসরাই উপজেলার শফিকউদ্দিন। টানা কল চেপে যাচ্ছেন প্রায় আধা ঘন্টা যাবত। তবে পানির ছিটেফোটাও নেই। এমনি অবস্থা চট্টগ্রাম জেলার গোটা পাঁচেক উপজেলায়। এছাড়া সারাদেশের আরও কিছু এলাকায় দেখা গেছে এমন চিত্র। তথ্য বলছে, প্রতিবছরই ১০ ফুট করে নিচে নামছে ঢাকার ভূগর্ভস্থ পানির স্তর। সাম্প্রতিক সময়ে বিশ্ববাসীও ভূগর্ভস্থ পানির গভীরতা নিয়ে শঙ্কিত।

শহর ও গ্রামে আমাদের ব্যবহৃত গভীর নলকূপ এর একটি বড় কারণ। প্রতিদিন সারাদেশে গভীর নলকূপ টানা পানি উত্তোলনের ফলে আমাদের ভূগর্ভস্থ পানির উৎস হয়ে উঠছে অগভীর। একই সাথে বৃহৎ কারখানা গুলোতে উৎপাদনের প্রধান কাঁচামাল হচ্ছে পানি। এ সকল পানি আসে মাটির গভীর হতে। এই বিশাল পরিমানে পানি উত্তোলনের ফলেই মূলত দেখা দিচ্ছে এই সংকট।

তাই মানুষের এই অসচেতনার দিকটি তুলে ধরতে এবং আমাদের পানি ব্যাবহারে সচেতন হতেই ১৯৯৩ সালের ২২ই মার্চ বিশ্ব পানি দিবস পালিত হয়। ১৯৯২ সালে ব্রাজিলের রিও’তে এই প্রস্তাব গ্রহণ করা হয়েছিলো। সেখানে পানিসম্পদের জন্য একটি বিশেষ দিন ঘোষণার দাবি তোলা হয়েছিলো।

এ বছরের বিশ্ব পানি দিবসের প্রতিপাদ্য বিষয় ‘ভূগর্ভস্থ : অদৃশ্য সম্পদ দৃশ্যমান প্রভাব’। এ দিবস উপলক্ষে পৃথক বাণি দিয়েছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে দেশের পানি বিশেষজ্ঞ ও গবেষকরা বলছেন, পানি সমস্যার সমাধানে পানি আইনের যথাযথ বাস্তবায়নের বিকল্প নেই।

বাংলাদেশ  নদীমাতৃক ও কৃষিনির্ভর একটি ব-দ্বীপ। তাই বাংলাদেশের খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন ও সামগ্রিক উন্নয়ন  ধরে রাখতে সঠিক ও পরিকল্পিত পানিসম্পদ ব্যবস্থাপনার ভূমিকা অপরিসীম। যে হারে দেশে ফসল উৎপাদন, সেচ ও গৃহস্থালি কাজে ভূগর্ভস্থ পানির ব্যবহার ক্রমশ বৃদ্ধি পাচ্ছে ঠিক সে হারেই মাটির নিচে পানির আধার সুরক্ষা ও পানির গুণাগুণ বজায় রাখতে ভূউপরস্থ ও ভূগর্ভস্থ পানির সমন্বিত ও সুষ্ঠু ব্যবস্থাপনা করতে হবে।

সারাবিশ্বের ২ বিলিয়ন মানুষ যেখানে নিরাপদ পানীয় জলের অভাবে রয়েছে সেখানে বাংলাদেশে ভূউপরস্থ ও ভূগর্ভস্থ পানির সুষ্ঠ ব্যবহার নিশ্চিত করা এখনো একটি চ্যালেঞ্জ। তবে সরকার  ২০৩০ সালের মধ্যে সবার জন্য পানি এবং স্যানিটেশন প্রাপ্যতা নিশ্চিত করে এসডিজি-৬ এর লক্ষ্য পূরণে বদ্ধপরিকর।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭