টেক ইনসাইড

রাশিয়ায় বন্ধ হলো ফেসবুক ও ইন্সট্রাগ্রাম


প্রকাশ: 22/03/2022


Thumbnail

রাশিয়ার ফেসবুক ও ইনস্টাগ্রামের উপর দায়ের করা মামলার রায়ে প্রতিষ্ঠান দুটিকে দেশটিতে নিষিদ্ধ করেছে রাশিয়ার আদালত। ফেসবুক ও ইনস্টাগ্রামের কর্মকাণ্ডকে “চরমপন্থি” আখ্যা দিয়ে প্রতিষ্ঠান দুটিকে নিষিদ্ধ করা হয়।  

সোমবার (২১ মার্চ) রুশ বার্তা সংস্থা তাসের বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

তবে ফেসবুক ও ইনস্টাগ্রামের প্যারেন্ট প্রতিষ্ঠান মেটার অন্য আরেকটি প্রতিষ্ঠান বার্তা আদান–প্রদানের অ্যাপ হোয়াটসঅ্যাপকে রাশিয়ায় নিষিদ্ধ করা হয়নি।

রাশিয়ার ওই আদালতের বিচারক অলগা সোলোপোভা বলেন, মেটার (ফেসবুক ও ইনস্টাগ্রামের মালিকানা প্রতিষ্ঠান) কর্মকাণ্ড নিষিদ্ধ করতে কৌঁসুলিদের আবেদনের অনুমোদন দিচ্ছি। মেটা কর্তৃপক্ষ রাশিয়ায় অফিস খোলা ও বিজ্ঞাপনী কার্যক্রম চালাতে পারবে না।

রুশ বার্তা সংস্থা তাসের বরাত দিয়ে বিবিসি জানায়, সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে উগ্রপন্থী বিভিন্ন কনটেন্ট পোস্ট করা হচ্ছে বলে অভিযোগ করে রাশিয়ার প্রসিকিউটর জেনারেলের কার্যালয়। গত মাসেই মেটার বিরুদ্ধে ফৌজদারি তদন্তের আহ্বান জানান রুশ কৌঁসুলিরা। যদিও ইউক্রেনে রাশিয়ার অভিযান নিয়ে ভুয়া খবর ছড়ানো হচ্ছে—এমন দাবি করে আগে থেকেই রাশিয়ায় ফেসবুক ও ইনস্টাগ্রামে প্রবেশ বন্ধ করা হয়।

তাসের খবরে বলা হয়, রাশিয়ায় ফেসবুক-ইনস্টাগ্রামের ওপর নিষেধাজ্ঞা তাৎক্ষণিকভাবে কার্যকর হয়েছে। তবে মেটার মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপের কার্যক্রম পরিচালনায় কোনো বিধিনিষেধ নেই।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭