ইনসাইড পলিটিক্স

বিদিশায় ‘বেদিশা’ জিএম কাদের?


প্রকাশ: 22/03/2022


Thumbnail

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জিএম কাদের বনাম রওশন এরশাদের বিরোধের কথা রাজনৈতিক অঙ্গনের অনেকেই জানেন। একটি অলিখিত চুক্তির মাধ্যমেই এখন দল পরিচালনা করছেন তারা। দেবর-ভাবীর চলমান এ দ্বন্দ্বের মধ্যেই জিএম কাদেরের সাথে নতুন করে দ্বন্দ্ব শুরু হয়েছে এরশাদের সাবেক স্ত্রী বিদিশা সিদ্দিকের। জিএম কাদের বিরুদ্ধে একের পর এক বিষ্ফোরক অভিযোগ দাগছেন তিনি। দীর্ঘদিন ধরেই জিএম কাদেরের বিরুদ্ধে পদ বাণিজ্যের অভিযোগ করছেন বিদিশা। সবশেষ এরশাদের জন্মদিনে জাতীয় পার্টির  ‘পল্লীবন্ধু পদক-২০২১’ দেওয়া নিয়েও জিএম কাদেরকে পদক বিক্রির অভিযোগে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন তিনি। বিদিশা রাজনৈতিক পরিমণ্ডলে জিএম কাদেরকে ‘বেদিশা’ করে ফেলছেন কি না, এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে চলছে আলোচনা-সমালোচনা।

জাতীয় পার্টিতে কোনো পদ-পদবী নেই বিদিশার। কিন্তু মাঝেমধ্যেই তিনি সরব হন দলটির শীর্ষ নেতৃত্বের সমালোচনায়। ‘পল্লীবন্ধু পদক-২০২১’ নিয়ে জিএম কাদেরকে এক হাত নিয়ে বিদিশা বলেছেন, ‘জিএম কাদের পদ বিক্রি করে দল শেষ করে দিয়েছে। ৫ হাজার থেকে ২০ লাখ টাকা পর্যন্ত পদ বিক্রি করছেন। এসব থেকে দলটা বাঁচাতে হবে।’ কিন্তু বিদিশা এগুলো কেন করছেন?

এরশাদের ৯৩তম জন্মদিনে হঠাৎ রাজধানীতে মোটর শোভাযাত্রা করে রাজনৈতিক অঙ্গণে আলোচনার জন্ম দেন বিদিশা। এ নিয়ে রাজনৈতিক পরিমণ্ডলে ইতোমধ্যে গুঞ্জন উঠেছে। বিশেষ করে অন্য কোনো উদ্দেশ্য নিয়ে বিদিশা রাজনীতিতে সক্রিয় হতে চাইছেন কিনা, এ প্রশ্ন অনেকেই তুলছেন। এর অবশ্য পরিস্কার উত্তরও দিচ্ছেন বিদিশা। বলছেন, দেশের মানুষের জন্য তিনি কাজ করতে চান। জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদের ছোটভাই জিএম কাদেরের হাত থেকে দলকে বাঁচানোই তার বড় উদ্দেশ্য। নির্বাচনকে সামনে রেখে আরো চমক আসছে বলেও জানান বিদিশা। তবে কোন ধরণের চমক আসবে তা এখনই জানাতে নারাজ বিদিশা।

একাধিক সূত্রে জানা যায়, ২০১৯ সালের নভেম্বরে এরশাদের মৃত্যুর পর হঠাৎ করেই বারিধারার প্রেসিডেন্ট পার্কে উঠে পড়েন বিদিশা। তার ছেলে এরিককে ‘চরম অবহেলা করে তার স্বাস্থ্যের অবনতি ঘটানো হয়েছে’ বলেও তখন তিনি অভিযোগ করেন। এরপর থেকে সেখানেই তিনি এরিককে নিয়ে থাকছেন। নিজের সাংগঠনিক কাজকর্মও এখানেই সারেন। গতবছর নভেম্বরে এরশাদের মৃত্যুবার্ষিকীর দিনে এরিক জাতীয় পার্টির ‘নতুন কমিটি’ ঘোষণা করেন। এরশাদপত্নী রওশন এরশাদের অসুস্থতার মধ্যে এক সংবাদ সম্মেলনে তার সাবেক স্ত্রী বিদিশাকে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করা হয়। এরপর থেকেই জাতীয় পার্টির ‘পুনর্গঠন প্রক্রিয়ায়’ সক্রিয় হতে শুরু করেন বিদিশা।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, প্রায় তিন দশক ধরে দেশের ভোটের রাজনীতিতে জাতীয় পার্টির একটা প্রভাব থাকলেও বিভিন্ন সময় জেনারেল এরশাদের বিতর্কিত সিদ্ধান্তের কারণে দলটি আস্থার সংকটেও পড়েছে। বর্তমানে একটি সমঝোতার মাধ্যমে দল চালাচ্ছেন জিএম কাদের এবং সংসদে বিরোধী দলীয় নেতার দায়িত্ব পালন করছেন রওশন এরশাদ। এ দুই জনের বিরোধের কথা রাজনৈতিক অঙ্গনের সকলেই জানেন। এর মধ্যে বিদিশা সিদ্দিকের একের পর এক তীর্যক মন্তব্য নিশ্চিতভাবেই দলটিতে নেতিবাচক প্রভাব ফেলবে। এমনিতেই জাতীয় পার্টি আঞ্চলিক পার্টিতে পরিণত হয়েছে। নির্বাচনে ভালো করতে অভ্যন্তরীণ দ্বন্দ্ব মেটানোর কোনো বিকল্প নেই বলেও মনে করছেন বিশ্লেষকরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭