লিভিং ইনসাইড

এই গরমে বানিয়ে ফেলুন লাউ-বড়ির দুধমালাই


প্রকাশ: 22/03/2022


Thumbnail

শুরু হয়ে গেছে গরমের দিন। স্বাদের সঙ্গে স্বাস্থ্য রক্ষার জন্য এই গরমে হালকা তরকারিই উপযোগী। তেমনই স্বাস্থ্যকর হালকা ধরনের একটি পদ রেসিপি লাউ-বড়ির দুধমালাই। চলুন দেখে নিই কীভাবে তৈরি করবেন লাউ-বড়ির দুধমালাই-

উপকরণ

কচি লাউ একটি, ডালের বড়ি ১৫-১৬টি, কাঁচামরিচ ৮-১০টি, কালিজিরা দুই চা-চামচ, দুধ দুই কাপ, তেল দুই টেবিল চামচ, লবণ পরিমাণমতো, চিনি পরিমাণমতো, ঘি এক টেবিল চামচ, আতপ চাল এক টেবিল চামচ।

প্রণালি

প্রথমেই কচি লাউয়ের খোসা ফেলে পরিষ্কার করে নিন। এবার লাউটিকে পাতলা ও তিনকোনা করে কার্টুন।

এক চা-চামচ কালিজিরা, এক টেবিল চামচ আতপ চাল ও পাঁচ-ছয়টা কাঁচা মরিচকে দুধ দিয়ে বেটে নিন। কড়াইয়ে তেল গরম করে বড়িগুলো লাল করে ভেজে নিন। বড়ি তুলে রেখে কড়াইতে কাঁচামরিচ ও কালিজিরার ফোড়ন দিন। কড়াইয়ে এবার টুকরো করা লাউ ছেড়ে দিয়ে হালকা আঁচে নাড়তে থাকুন, যাতে লাউয়ের পানি ঝরে তা শুকিয়ে যায়। লাউয়ের রং খয়েরি হয়ে এলে কড়াইয়ে দুধ ঢেলে পরিমাণমতো লবণ ও চিনি দিয়ে নাড়ুন।

কড়াইয়ের ভেতর ঝোল ফুটে উঠলে ভাজা বড়িগুলো তাতে ছেড়ে দিন। ডালের বড়ি না মজা পর্যন্ত পাত্রটি ঢাকা দিয়ে রাখতে হবে। বড়ি সেদ্ধ হয়ে এলে রান্নার শুরুতেই বেটে রাখা চাল, কালিজিরা ও কাঁচা মরিচ লাউয়ের ঝোলে ছেড়ে দিতে হবে। এরপর একটু নাড়ুন। পাত্রটিকে ঢাকা দিয়ে ৩-৪ মিনিট রাখুন। থকথকে হয়ে এলে ঘি ছড়িয়ে দিয়ে আঁচ বন্ধ করে দিন। তৈরি হয়ে গেল লাউ-বড়ির দুধমালাই।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭