ইনসাইড সাইন্স

বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে সময় লাগবে ৩০ মিনিট


প্রকাশ: 22/03/2022


Thumbnail

২০১৭ সালে স্পেস এক্সের কর্ণধার এলন মাস্ক ঘোষণা দিয়েছিলেন তিনি উদ্ভাবনী এক প্রযুক্তি নিয়ে কাজ করছেন। এই প্রযুক্তির সহায়তায় মুহূর্তেই পৃথিবীর এক দেশ থেকে অন্য দেশে যাওয়া সম্ভব হবে। ওই বছর অস্ট্রেলিয়াতে এক কনফারেন্সে অংশ নিয়ে তার এই স্বপ্নের কথা বলেছিলেন। এবার তিনি জানিয়েছেন এই প্রযুক্তি বাস্তবের দ্বারপ্রান্তে।

সম্প্রতি এলন মাস্ক ইনস্টগ্রামে এক পোস্টে জানান, তাদের স্পেসএক্স নতুন ধরনের যানের নকশা করেছে। এই যান দিয়েই পৃথিবীর এক প্রান্ত থেকে অন্যপ্রান্তে যাওয়া হবে বিমানের চেয়েও কম সময়ে। সাধারণত ৩০ মিনিটেরও কম সময় লাগবে। কোনও কারণে অতিরিক্ত সময় লাগলেও তা ১ ঘণ্টার বেশি হবে না। তবে এজন্যভাড়া গুণতে হবে।
 
স্পেস এক্স দাবি করছে তাদের অত্যাধুনিক যন্ত্রযান স্টারশিপ যোগাযোগে আমূল পরিবর্তন আনবে। ১ ঘণ্টারও কম সময়ে বিশ্বের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে পৌঁছানো যাবে ।

এলন মাস্কের ইনস্টাগ্রামে পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায়, কয়েকজন যাত্রী নিউইয়র্কে ওই স্টারশিপে চড়ছেন এবং মহাকাশের মধ্য দিয়ে আধঘণ্টার মধ্যে ওই যানটি শাংহাইয়ে ল্যান্ড করছে।

স্টারশিপের ভাড়া নিয়ে এলন মাস্ক জানান যেকোনো এয়ারক্রাফ্টের ইকোনমি ক্লাসের মতোই ভাড়া দিতে হবে। স্টারশিপ প্রতি ঘণ্টায় ২৭ হাজার কিলোমিটার পথ অতিক্রম করবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭