ইনসাইড গ্রাউন্ড

পুনরাবৃত্তি করবে সেঞ্চুরিয়ন?


প্রকাশ: 22/03/2022


Thumbnail

সেঞ্চুরিয়ন। প্রথম ওয়ানডেতে এখানেই দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে এক নতুন ইতিহাস লিখেছিল বাংলাদেশ। প্রোটিয়াদের প্রথমবারের মতো ওদের মাটিতেই হারিয়েছে টাইগাররা। এই মাঠে প্রথম ওয়ানডেতে আগে ব্যাটিং করে ৩১৪ রান করেছিল বাংলাদেশ। স্বাগতিকদের ২৭৬ রানে আটকে দিয়ে ৩৮ রানের জয় তুলে নেয় বাংলাদেশ। সেখানেই সিরিজ নির্ধারণী ম্যাচ হওয়ায় বেশ আত্মবিশ্বাসী বাংলাদেশ। যদিও জোহানেসবার্গে সেই সুখের রেশ দুখেই পরিণত হয়েছিল। দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের ব্যাটিং ছিল হতশ্রী। ১৯৪ রানের বেশি করতে পারেনি দল। প্রোটিয়ারা ম্যাচ জিতে নেয় ৭ উইকেটে। তবে জোহানেসবার্গ থেকে আবারও সেঞ্চুরিয়নে টিম বাংলাদেশ। সিরিজ নির্ধারণী শেষ ওয়ানডে হবে এই মাঠেই। সেখানে জয়ের সুখস্মৃতি নিয়েই কাল বিকেল ৫টায় মাঠে নামবে টাইগাররা।

এদিকে, আজ মঙ্গলবার (২২ মার্চ) বিকেলে সেঞ্চুরিয়নে অনুশীলন করেছেন সাকিব, তামিম, তাসকিনরা। এর আগে, দলের প্রতিনিধি হয় সংবাদ সম্মেলনে মেহেদী হাসান মিরাজ সিরিজ জয়ের আত্মবিশ্বাস নিয়ে বলেছেন, ‘সবশেষ উইকেট কিন্তু রান করার মতো ওরকম ছিল না। অসমান বাউন্স ছিল, বল উঁচু-নিচু হচ্ছিল। এটা ব্যাটসম্যানদের জন্য অনেক কঠিন। উইকেট ভালো থাকলে অন্যরকম চিত্র হতে পারত। এখানকার (সেঞ্চুরিয়ন) উইকেট খুবই ভালো। আমরা যেহেতু প্রথম ম্যাচ খেলেছি, উইকেট ভালো থাকে এখানে, আমাদের আত্মবিশ্বাসও আছে যে তিনশর বেশি রান করেছি এখানে।’

এর আগে, সাকিবের পরিবারের সদস্যরা অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি, তবুও সাকিব আল হাসান ফেরেননি দেশে। ইতিহাস রচনার স্বপ্নে বিভোর সাকিব মায়ের অসুখ, শাশুড়ির ক্যান্সার এবং সন্তানদের অসুস্থতাকে পাশ কাটিয়ে দক্ষিণ আফ্রিকায় থেকে গেছেন। প্রচলিত আছে, চাপে থাকলে নাকি সাকিব আল হাসান ভালো খেলেন, দেয়ালে পিঠ ঠেকলেই বেরিয়ে আসে তার সেরাটা। এর প্রমাণও পাওয়া যায় ২০১৯ বিশ্বকাপে। এবার সাকিবের ওপর আরও বেশি চাপ, চাপ গোটা দলের ওপরই।

অন্যদিকে, দেশের জন্য আইপিলের ডাকে সাড়া দেননি পেসার তাসকিন আহমেদ। আগে আইপিএল নয়, বরং দেশের জার্সিতেই খেলবেন এই টাইগার বোলার। তাইতো গৌতম গম্ভীরের ডাক উপেক্ষা করে মননিবেশ করলেন দক্ষিণ আফ্রিকা সিরিজে। আইপিএলে খেলার বিশাল সুযোগের আক্ষেপ হয়তো অনেকেই করেছেন, সেই সাথে প্রশংসাও করেছেন তাসকিন আহমেদের।

সাকিব-তাসকিনের এই আত্মত্যাগে গর্বিত টাইগার ক্রিকেট ভক্তরা। তবুও হয়তো সাকিবের মনের কোনে রয়ে গেছে পরিবারের কাছে থাকার তাড়না, তাসকিনের বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট প্রিমিয়ার লিগে খেলার বাসনা। এই সব উপেক্ষা করা সাকিব-তাসকিনকে উপহার দিতে পারবে তো এই ঐতিহাসিক সিরিজ? প্রথম জয়ের পুনরাবৃত্তি করবে সেঞ্চুরিয়ন? কাল সেঞ্চুরিয়নেই মিলবে এই প্রশ্নের উত্তর।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭