টেক ইনসাইড

উড়ন্ত ই-কার বাজারে আনবে সুজুকি


প্রকাশ: 23/03/2022


Thumbnail

বিশ্ববিখ্যাত টু-হুইলার ও গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান সুজুকির ই-স্কুটি ও গাড়ি এরই মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। তবে এবার শুধু রাস্তায় চলা নয়, আকাশেও উড়বে সুজুকির ই-কার। প্রতিষ্ঠানটি এবার আনতে চলেছে  উড়ন্ত ই-কার।

সম্প্রতি জাপানি বহুজাতিক টু-হুইলার ও গাড়ি প্রস্তুতকারী সুজুকি মোটর ফ্লাইং কার তৈরির সংস্থা স্কাইড্রাইভ ইনকর্পোরেশনের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ার কথা ঘোষণা করলো।

যৌথভাবে তারা সোজা হয়ে নামতে ও উড়তে পারে এমন উডুক্কু গাড়ির উন্নয়নকল্পে কাজ করবে। দুটি সংস্থার পক্ষ থেকেই জানানো হয়েছে, তাদের এই গবেষণা ভারতের বাজারকে কেন্দ্র করেই চলবে।

বর্তমানে স্কাইড্রাইভ ইনকর্পোরেশন দুই আসন বিশিষ্ট বিদ্যুৎ চালিত উড়ন্ত যানের উপর কাজ করছে। এটি সাধারণ ক্রেতাদের জন্য গণৎপাদনেরও পরিকল্পনা করছে সংস্থাটি। তবে এই প্রকল্পে সুজুকি অংশগ্রহণ করবে কি না, তা এখনো জানায়নি কেউই।

২০২৫ সালে ওসাকা-তে অনুষ্ঠিত ওয়ার্ল্ড এক্সপো প্রদর্শনীতে ফ্লাইং কারটি লঞ্চ করার লক্ষ্য নিয়েছে স্কাইড্রাইভ ইনকর্পোরেশন। অন্যদিকে সুজুকি বৈদ্যুতিক গাড়ি ও ব্যাটারি উৎপাদনের জন্য ভারতে ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে।

সুজুকির দাবি বিগত বছরগুলোর তুলনায় ২০২১ সালে ভারতের বাজারে বৈদ্যুতিক যানবাহনের বিক্রি তিনগুণ বৃদ্ধি পেয়েছে। আবার ২০৭০ সালের মধ্যে ভারতে কার্বনের নির্গমন শূন্য করার লক্ষ্যমাত্রা নিয়েছে সরকার।

তাই ভবিষ্যতে ভারতের বাজারে বৈদ্যুতিক গাড়ির উত্থানকে কাজে লাগিয়ে ব্যবসা বাড়াতেই এই বিনিয়োগ বলে জানিয়েছে সুজুকি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭