ওয়ার্ল্ড ইনসাইড

চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ল্যাব ধ্বংস করেছে রাশিয়া


প্রকাশ: 23/03/2022


Thumbnail

রাশিয়ার ইউক্রেন অভিযান শুরুর পর সর্বপ্রথম যে গুরুত্বপূর্ণ স্থাপনা রুশ সেনাবাহিনীর হস্তগত হয় তা চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। তবে কেন্দ্রটি দখলের পর রুশ সেনারা সেখানকার একটি পরীক্ষাগার 'লুট ও ধ্বংস' করেছে বলে দাবি করেছেন ইউক্রেনের কর্মকর্তারা। 

মঙ্গলবার (২২ মার্চ) এক ফেসবুক স্ট্যাটাসে এই দাবি করেন ইউক্রেনের কর্মকর্তারা। খবর বিবিসির।  

ইউক্রেনের স্টেট এজেন্সি ফর এক্সক্লুশন জোন ম্যানেজমেন্ট জানায়, চেরনোবিলে সেন্ট্রাল অ্যানালাইটিক্যাল ল্যাবরেটরিকে ক্ষতিগ্রস্ত করেছেন রাশিয়ানরা, যেখানে প্রচুর তেজস্ক্রিয় বর্জ্য প্রক্রিয়াজাত করা হতো। পরীক্ষাগারে 'অত্যন্ত সক্রিয় নমুনা এবং রেডিওনুক্লাইডের নমুনা রয়েছে, যেটি এখন শত্রুপক্ষের হাতে রয়েছে।

সংস্থাটি আরও দাবি করে, ল্যাবটি ইউরোপিয়ান কমিশনের সহযোগিতায় ৬ মিলিয়ন ইউরো খরচ করে স্থাপন করা হয়। যেটি ২০১৫ সাল থেকে কার্যক্রম শুরু করে এবং সেখানে 'মূল্যবান বিশ্লেষণাত্মক সরঞ্জাম' রয়েছে, যা ইউরোপের অন্য কোথাও পাওয়া যায় না।

অন্যদিকে ইউক্রেনের পারমাণবিক নিয়ন্ত্রণ সংস্থা সোমবার (২১ মার্চ) জানায়, বিদ্যুৎকেন্দ্রটির চারপাশে অবস্থিত রেডিয়েশন মনিটরগুলি কাজ করা বন্ধ করে দিয়েছে। 

উল্লেখ্য, ১৯৮৬ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের চেরনোবিল বিদ্যুৎকেন্দ্রে দুর্ঘটনা ঘটেছিল। সেখান থেকে ইউরোপের একটি বড় অঞ্চলে তেজস্ক্রিয় পদার্থ ছড়িয়ে পড়েছিল। এটি চেরনোবিলের বিপর্যয় হিসেবে পরিচিত। চেরনোবিল বর্তমান ইউক্রেনের অন্তর্ভুক্ত। ওই দুর্ঘটনায় ৩১ জনের প্রাণহানি হলেও পৃথিবীর সবচেয়ে গুরুতর পারমাণবিক দুর্ঘটনা বলা হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭