সোশ্যাল থট

বাংলাদেশের ৫০ বছরের সেরা ইতিহাস সাকিব


প্রকাশ: 23/03/2022


Thumbnail

দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়নের সুপার স্পোর্টস পার্কে চলছে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার চলমান ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ। সিরিজ নির্ধারনী এই ম্যাচে জিততে পারলেই ইতিহাস গড়বে টাইগাররা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাদের মাটিতে প্রথম জয়ের পর প্রথম ওয়ানডে সিরিজ জয়েরও স্বাদ পাবে তামিমের দল।

দেশে মা, শ্বাশুড়ি, দুই মেয়ে ও ছেলে অসুস্থ হলেও দক্ষিণ আফ্রিকায় থেকে এই ম্যাচ খেলছেন সাকিব। সবমিলিয়ে পারিবারিকভাবে বেশ সংকটময় মুহূর্তের মধ্যেই ম্যাচটি খেলছেন টাইগার অলরাউন্ডার। এ নিয়ে সামাজিক মাধ্যমে অনেকেই তার প্রশংসা করছেন। খোদ বিসিবিও এই সিদ্ধান্তে সাকিবের প্রশংসা করেছে।

এবার বিষয়টি নিয়ে কথা বলেছেন দেশের জনপ্রিয় সংগীতশিল্পী ও সাবেক ক্রিকেটার আসিফ আকবর। নিজের ফেসবুকে সাকিবকে নিয়ে কথাগুলো বলেন তিনি।

সাকিবকে উদ্দেশ্য করে আসিফ বলেন, ‘এবার সিরিজ জয়ের গল্প হোক। নতুন ইতিহাস গড়েই আপনি দেশে ফিরুন সাকিব ভাই। পরিবারের এই কঠিন অবস্থায় আজ আপনার খেলাটাই বিশেষ কিছু। তবুও চাওয়া এই ত্যাগ শক্তিতে রূপ নিক। আপনি জ্বলে উঠুন, সঙ্গে বাকিরাও। আরেকটি টিম গেম দেখতে চাই...।’

এই গায়কের ভাষায়, ‘দেশের জন্য কাজ করে যেতে হবে। মাথায় রাখতে হবে দেশপ্রেম একটা থ্যাংকসলেস জব। সাকিব আল হাসান-বাংলাদেশ ক্রিকেটের প্রাণ। বাংলাদেশের গত পঞ্চাশ বছরের সেরা ইতিহাস তুমি। এদেশে কোন গুণী আজ পর্যন্ত সম্মান নিয়ে মরতে পারেনি, তোমাকেও সেই পথে ঠেলে দেয়া হয়েছে। তোমার দৃপ্ত পথচলা আরও শক্তিশালী হউক। সবার ভালোবাসা পাবার প্রয়োজন নেই। নিজের কাজে নিজেকে এমন উচ্চতায় নিয়ে যাও যেন পৃথিবীতে না থাকলেও তোমার গুনগান মানুষ গাইতে বাধ্য হয়। এটাই অকৃতজ্ঞদের শাস্তি।’

সাকিবকে নিয়ে আসিফ আরও লেখেন, “দেশব্যাপী ক্রিকেট বোদ্ধার যন্ত্রণায় এখন আর খুব একটা খেলা দেখি না, এ বিষয়ে কথাও বলি না। তোমার ছেলে মেয়েসহ পরিবারের সবার দ্রুত সুস্থতা কামনা করি। ম্যাচের ফলাফল নিয়েও ভাবিত নই। পরিবারকে হাসপাতালে রেখে খেলছো দেশের জন্য, তোমার স্যাক্রিফাইসের প্রতি সম্মান জানাতে এই পোস্ট। শ্রদ্ধেয় আবুল হাসানের লেখা কবিতার দুটো পংক্তি তোমার জন্য-‘ঝিনুক নীরবে সহো, নীরবে সহিয়া যাও/ভিতরে বিষের বালি, মুখ বুঁজে মুক্তা ফলাও।’ হ্যাটস অফ সাকিব আল হাসান। ভালবাসা অবিরাম।”

উল্লেখ্য, অসুস্থ হয়ে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন সাকিব আল হাসানের মা শিরিন আক্তার। এছাড়া ছেলে আইজাহ আল হাসান ও ছোট মেয়ে ইরাম হাসান নিউমোনিয়ায় আক্রান্ত। তারাও হাসপাতালে ভর্তি আছে দাদির সঙ্গে। অন্যদিকে বড় মেয়ে আলাইনা হাসান অব্রি ঠাণ্ডা-জ্বরে ভুগছে।

সাকিবের শ্বাশুড়ি ক্যান্সারে আক্রান্ত। তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসা দেওয়া হচ্ছে। পারিবারিক এমন ক্রাইসিসের মধ্যেও দেশের জন্য খেলছেন সাকিব। তবে এই ম্যাচ শেষে দেশে ফিরছেন তিনি। আগামীকাল (২৪ মার্চ) বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় এই তারকার জন্মদিন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭