ইনসাইড আর্টিকেল

যক্ষ্মা থেকে রক্ষা পাচ্ছে মানুষ?


প্রকাশ: 24/03/2022


Thumbnail

ইতিহাসে প্রাণঘাতী রোগ বা ভাইরাসের মধ্যে একটি হলো যক্ষ্মা। 'যক্ষ্মা হলে রক্ষা নাই' একসময় গ্রামাঞ্চলে লোকমুখে শোনা যেত এমন কথা। পূর্বে সত্যিই ভয়ঙ্কর ছিলো এই রোগ। প্রচুর মানুষ মারা যেতো এই রোগে আক্রান্ত হয়ে, তাই মানুষ ভাবতো যক্ষ্মা হলে আর রক্ষা নেই। শুধু বাংলাদেশে নয়, পুরো বিশ্বেই হানা দিয়েছিলো এই রোগ। তবে সময়ের পরিক্রমায় আধুনিক চিকিৎসা বিজ্ঞানের আদলে যক্ষ্মা চিকিৎসায় কার্যকর ওষুধ আবিষ্কৃত হয়েছে। 

বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করেছে সরকার, তাও কি নির্মূল হয়েছে এই ভয়ঙ্কর রোগ যক্ষ্মার? 

তথ্য বলছে, দেশে প্রতিদিন যক্ষ্মায় আক্রান্ত হচ্ছেন ৯৭৮ জন  যার মধ্যে ঔষধ-প্রতিরোধী যক্ষ্মায় আক্রান্ত ১৬ জন। আক্রান্তদের মধ্যে ১২৯ জন রোগী দৈনিক মারা যাচ্ছেন।

জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি বা এনটিপির হিসেবে ১৯৯৫ থেকে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত যক্ষ্মা রোগীর শনাক্তের সংখ্যা প্রায় ত্রিশ লাখ এবং এর মধ্যে শিশু রয়েছে প্রায় ২০ হাজার। এছাড়াও ২০২০ সালে দেশে নতুন রোগী শনাক্ত হয় দুই লাখ ৯২ হাজার ৯৪০ জন। 

আজ ২৪ মার্চ বিশ্ব যক্ষ্মা দিবস। অথচ আজকের এই দিনে এসেও এসব পরিসংখ্যানই বলে দিচ্ছে দেশে এখনও যক্ষ্মা পুরোপুরি নির্মূল সম্ভব হয়নি। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের যে ৩০টি দেশে যক্ষ্মা রোগীর সংখ্যা সর্বাধিক, তার মধ্যে বাংলাদেশ অন্যতম। বিশ্ব যক্ষ্মা দিবস ২০২২ এর বছরের প্রতিপাদ্য বিষয়, ‘বিনিয়োগ করি যক্ষ্মা নির্মূলে, জীবন বাঁচাই সবাই মিলে’.  ১৯৮২ সালের ২৪ মার্চ যক্ষ্মা রোগের জীবাণু আবিষ্কারের ১০০ বছর পর এই জীবাণু আবিষ্কারের দিনটিতে এই রোগের চিকিৎসা সম্পর্কে গণসচেতনতা বৃদ্ধির জন্য প্রতি বছর ২৪ মার্চ বিশ্ব যক্ষ্মা দিবস পালিত হচ্ছে।

যক্ষ্মার প্রচারে সবসময় "এ রোগের চিকিৎসা সম্পূর্ণ ফ্রি" বলা হলেও টিউবারকিউলোসিস বা টিবি রোগীদের মাঝে শনাক্তের বাইরে থাকছে ৮০ শতাংশই রোগী। আর যক্ষ্মা চিকিৎসার আওতাবহির্ভূত থাকছে ২৬ শতাংশ রোগী। 

আবার ফ্রি চিকিৎসা বলতে শুধুমাত্র কাশির পরীক্ষা ও ঔষধ'ই পাওয়া যায়, বলছেন চিকিৎসক ও কর্মকর্তারা। এছাড়া যক্ষ্মা সম্পর্কিত অন্য পরীক্ষা বা চিকিৎসা এক্সরে, সিটি স্ক্যান কিছুই বিনামূল্যে হয়না।  

তাই ফ্রি চিকিৎসার বুলি আওড়ানো দেশে আজও কি যক্ষ্মা নির্মূল হয়েছে? এ প্রশ্ন থেকেই যায়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭