টেক ইনসাইড

আয় বাড়াতে অ্যাপ আপডেট করল নেটফ্লিক্স


প্রকাশ: 24/03/2022


Thumbnail

পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় অনলাইন বিনোদনের মাধ্যম নেটফ্লিক্স। সিনেমা হলের বাহিরে গিয়েও শুধু আপনার কম্পিউটার কিংবা মোবাইল ব্যবহার করে বিনোদনকে আরো সহজতর করায় নেটফ্লিক্সের অবদান অনস্বীকার্য। করোনা মহামারিতে এই বিনোদনের সংজ্ঞাতে যেনো আরো বড় পরিবর্তন আসে। লকডাউন, বিধিনিষেধের কড়াকড়িতে গৃহবন্দি মানুষের জন্য বিনোদনের একমাত্র মাধ্যম হয়ে উঠে ওটিটি প্ল্যাটফর্ম গুল আর যার নেতৃত্বে ছিলো নেটফ্লিক্স। 

কিন্তু নেটফ্লিক্স-সহ একাধিক ওটিটি সংস্থার অভিযোগ, অনেকেই সাবস্ক্রিপশন না নিয়েও কন্টেন্ট দেখার সুবিধা নিচ্ছেন। এর ফলে মার খাচ্ছে ব্যবসা। বিষয়টি আটকাতে নতুন ব্যবস্থা নিল নেটফ্লিক্স। এই ব্যবস্থার ফলে এবার থেকে গ্রাহক পাসওয়ার্ড-আইডি শেয়ার করলেও যে কেউ সাবস্ক্রিপশনের সুবিধা পাবেন না।

নেটফ্লিক্স জানিয়ে দিয়েছে, এবার থেকে লোকেশন আলাদা হলে পাসওয়ার্ড-আইডি শেয়ার করলেও কনটেন্ট দেখতে পারবেন না দ্বিতীয় কোনও ব্যক্তি। একটি বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, “পরিবারের কারোর সঙ্গে আইডি এবং পাসওয়ার্ড শেয়ার করলে সমস্যা নেই। কিন্তু বাইরের কারোর সঙ্গে পাসওয়ার্ড শেয়ার করা যাবে না। তার জন্যই এই পদক্ষেপ করা হয়েছে।”

সংস্থার তরফে বলা হয়েছে, এবার থেকে যদি কোনও ব্যবহারকারী তাঁদের পরিবারের সদস্যদের বাইরে অন্য কোনও ব্যক্তির সঙ্গে তাঁদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড শেয়ার করেন, সেক্ষেত্রে অতিরিক্ত অর্থ দিতে হবে। সমস্যার সমাধানে নতুন অপশন রাখা হচ্ছে অ্যাপে। একটি অপশন হল ‘অতিরিক্ত সদস্য যোগ করুন’, অন্যটি ‘নতুন অ্যাকাউন্টে প্রোফাইল স্থানান্তর করুন’। নেটফ্লিক্সের স্ট্যান্ডার্ড এবং প্রিমিয়াম প্ল্যানের গ্রাহকরা দুটি সাব-অ্যাকাউন্ট যোগ করতে পারবেন তাঁদের জন্য, যারা পরিবারের সদস্য নন। এইসব সাব অ্যাকাউন্টেরও নিজস্ব আইডি ও পাসওয়ার্ড থাকবে।

বিবৃতিতে নেটফ্লিক্সের তরফে আরও বলা হয়েছে, “যারা বিভিন্ন স্বাদের কনটেন্ট দেখতে চান, তাদের আমরা পছন্দ করি। আমরা যখন নতুন কোনও ফিচার বা আপডেট নিয়ে আসি, তখন সাধারণ মানুষের কথা ভেবেই নিয়ে আসি। যে ফিচারগুলি সাধারণ মানুষের কাজে লাগবে সেগুলিই আমরা লঞ্চ করে থাকি। তাঁদের সাবক্রিপশনের অর্থ টিভি এবং ফিল্মের জন্য ব্যবহার করি।” 

উল্লেখ্য নেটফ্লিক্সের এর বেসিক প্ল্যানের মূল্য ৬৯০ টাকা। এখানে নেটফ্লিক্সে একটি মাত্র স্ক্রিন ব্যবহার করতে পারেন ব্যবহারকারী। স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য দিতে হয় ৮৬০ টাকা। এর মাধ্যমে দু’টি স্ক্রিন থেকে ব্যবহার করা যায় নেটফ্লিক্স। আর ১০৩০ টাকা দিয়ে প্রিমিয়াম প্ল্যান কিনলে একসঙ্গে চারটি স্ক্রিন থেকে নেটফ্লিক্স দেখার সুবিধা মেলে। কিন্তু দেখা যাচ্ছে বেসিক প্ল্যান কিনেই একাধিক স্ক্রিন থেকে ওই ওয়েব প্ল্যাটফর্ম ব্যবহার করা হচ্ছে। সেই কারণেই নতুন ব্যবস্থা আনল সংস্থাটি। তাছাড়া গত বছরের শেষ পর্যন্ত মোট ২২১.৮ মিলিয়ন সাবস্ক্রাইবার ছিল নেটফ্লিক্সের। কিন্তু আমাজন প্রাইম, ডিজনি হটস্টার, সনি লাইভের সঙ্গে দৌড়ে ক্রমশ পিছিয়ে পড়ছে সংস্থাটি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭