ওয়ার্ল্ড ইনসাইড

যুদ্ধ ইউক্রেনের সীমান্ত যাতে না পেরোয়: ন্যাটো


প্রকাশ: 24/03/2022


Thumbnail

রাশিয়া ইউক্রেন যুদ্ধে মুখে ইইউ যত কথাই বলুক না কেনো তারা সরাসরি মস্কোর সাথে কোন প্রকার ঝামেলায় জড়াতে প্রস্তুত নয়। সেকারণেই ইউক্রেনকে সব ধরণের সামরিক ও আর্থিক সহযোগিতা দিতে তারা রাজি হলেও রাশিয়ার বিরুদ্ধে সেনা দিয়ে সহযোগিতা করতে তারা ইচ্ছুক নয়। তবে সেই সাথে ন্যাটোর তরফ থেকে আবারো মনে করিয়ে দেওয়া হলো, ইউক্রেনের যুদ্ধে তারা সরাসরি লড়বে না। কিন্তু ইউক্রেন সীমান্ত পেরিয়ে এই যুদ্ধ যাতে ইউরোপের অন্যত্র ছড়িয়ে না-পড়ে, যাতে ইউক্রেনেই সীমাবদ্ধ থাকে, সে কথা নিশ্চিত করবে বলে জানাল ন্যাটো। কাল হয়তো ন্যাটোর বৈঠক বসতে চলেছে। তার আগে আজ এই বার্তা দিলেন ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেন্স স্টোলেনবার্গ।

বৈঠকে যোগ দিতে ওয়াশিংটন থেকে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের উদ্দেশে রওনা দিয়েছেন আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন। ন্যাটোর বৈঠকের পরে জি৭-এর আলোচনাতেও যোগ দেবেন তিনি। পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে গিয়ে ইউক্রেন নিয়ে বৈঠক করার পরিকল্পনাও রয়েছে বাইডেনের। তবে তিনি জানিয়ে দিয়েছেন, যুদ্ধক্ষেত্রে অর্থাৎ ইউক্রেনে পা রাখবেন না। ইউক্রেনকে ন্যাটোয় অন্তর্ভুক্ত করার জল্পনাও সম্পূর্ণ নস্যাৎ করে দিয়েছেন বাইডেন। কিন্তু রাশিয়া যেন ইউক্রেন ছাড়িয়ে আর এগোতে না-পারে, সেটা নিশ্চিত করতে বদ্ধপরিকর তিনিও। আজ সাংবাদিক বৈঠকে এই কথারই প্রতিফলন দেখা গিয়েছে স্টোলেনবার্গের মুখে। তিনি বলেন, ‘‘যতটা সম্ভব ইউক্রেনকে সাহায্য করব আমরা। কিন্তু ন্যাটোর দায়িত্ব হল এটা দেখা, ইউক্রেন ছাড়িয়ে যুদ্ধ যাতে আরও বড় আকার না-নেয়।’’

বৈঠকের আগেই ন্যাটো জোটের পরবর্তী সিদ্ধান্তের কিছু আভাস মিলেছে। যেমন, ইউক্রেনের পড়শি দেশ স্লোভাকিয়া, হাঙ্গেরি, বুলগেরিয়া ও রোমানিয়ায় তাদের নতুন সেনাদল তৈরি করা হবে। স্টোলেনবার্গ জানিয়েছেন, বর্তমানে এই দেশগুলিতে ন্যাটোর যে বাহিনী রয়েছে, তার দ্বিগুণ সংখ্যক সেনা বহাল করা হবে। অর্থাৎ ইউক্রেনের আশপাশের দেশগুলোতে খুঁটি মজবুত করতে চাইছে ন্যাটো। আর এক পড়শি পোল্যান্ড এমনিতেই ন্যাটোর সদস্য। বাকি দেশগুলোতেও শক্তপোক্ত ‘বেড়া’ দিতে চাইছে তারা।

স্টোলেনবার্গ আরও বলেন, ‘‘রাশিয়ার উদ্দেশে আমাদের স্পষ্ট বার্তা— পরমাণু যুদ্ধ হলে তাতে জয় অসম্ভব এবং এই যুদ্ধ না-করাই উচিত।’’ ন্যাটোর বার্তা উড়িয়ে দিয়ে ক্রেমলিনের জবাব, ‘অস্তিত্ব-সঙ্কট’ হলে রাশিয়া অবশ্যই পরমাণু-অস্ত্র ব্যবহার করবে।

গত কাল রাশিয়ার বাহিনী ঢুকে পড়েছে মারিয়ুপোলে। যুদ্ধে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এই বন্দর-শহর। গত তিন-চার সপ্তাহ ধরে মারিয়োপোল দখলে মরিয়া মস্কো। ইউক্রেনও মাটি আঁকড়ে পড়েছিল। আকাশপথে ও সমুদ্রপথে লাগাতার হামলা চালিয়েছে রাশিয়া। কাল প্রথম এই শহরে ঢুকতে পেরেছে তাদের বাহিনী। খবর পেয়ে তড়িঘড়ি বৈঠকে বসেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। একটি ভিডিয়ো-বার্তায় মস্কোর উদ্দেশে তিনি বলেন, ‘‘আর কিছু বেঁচে নেই। চারদিকে শুধু ধ্বংসস্তূপ। মারিয়ুপোল থেকে অন্তত ১ লক্ষ লোককে উদ্ধার করতে দেওয়া হোক।’’ তাঁর কথার মাঝেই খবর আসে— মারিয়ুপোলে দু’টি অতি শক্তিশালী বোমা ফেলেছে রুশরা। গত কাল রাতের ঘটনা। এর পরে বেশ কয়েক ঘণ্টা পার হয়ে গিয়েছে। এখনও জানা নেই হতাহতের সংখ্যা।

রাশিয়ার শক্তিপ্রদর্শন আজও অব্যাহত। কিয়েভের বক্তব্য, রুশ হামলা থেকে স্পষ্ট, ‘দখলদাররা’ মারিয়ুপোল নিয়ে আগ্রহী নয়, ওরা মাটিতে মিশিয়ে দিতে চায় শহরটাকে, পুড়িয়ে ছাই করে দিতে চায়। দেশের অন্যত্রও হামলা চলছে। ইউক্রেন দাবি করেছে, চেরনোবিলের পরমাণু শক্তি কেন্দ্রের একটি গবেষণাগার ধ্বংস হয়ে গিয়েছে রুশ হামলায়। গবেষণাগারটি তেজস্ক্রিয় বর্জ্য পরিশোধনের কাজ করত। তা ছাড়া বেশ কিছু বিপজ্জনক পদার্থ ছিল ওই কেন্দ্রে। সবই এখন ‘শত্রুদের’ হাতে। সুমিকেও সম্পূর্ণ ঘিরে ফেলেছে রুশ বাহিনী। শহরের কাউন্সিলর আন্ড্রি বারানোভ বলেছেন, ‘‘আমাদের শহর প্রায় ঘিরে ফেলেছে শত্রুরা। পোলটোভা দিয়ে এখনও বেরোনোর একটা রাস্তা আছে। মহিলা ও শিশুদের ওই রাস্তা দিয়ে বার করে দেওয়া হচ্ছে। চিকিৎসা সামগ্রী আনা হচ্ছে ওই পথ দিয়েই।’’ বারানোভ আরও জানিয়েছেন, তাঁর আশঙ্কা, আর বেশি দিন রক্ষা করা যাবে না সুমিকে।

শুধু ইউক্রেন নয়, গোটা ইউরোপেই ক্রমশ জোরদার হচ্ছে এই আতঙ্ক। আর হয়তো বেশি দিন নয়, পুরো দেশটাই দখল করে নেবে মস্কো। সেই আশঙ্কা থেকেই ন্যাটোরও প্রস্তুতি। সবচেয়ে ভয়ে রয়েছে পোল্যান্ড। ইউক্রেনের গা ঘেঁষে থাকা ন্যাটোর সদস্য এই দেশ রুশ হুমকি উড়িয়ে লাগাতার সাহায্য করে গিয়েছে ইউক্রেনকে। পরিবর্তে পুতিন কি করবেন, তা নিয়ে ত্রাস ছড়িয়েছে। অনেকেরই মতে, ইউক্রেন দখল করে থামবে না রাশিয়া। সে ক্ষেত্রে প্রায় রুশ কামানের মুখে দাঁড়িয়ে পোল্যান্ড। শোনা যাচ্ছে, ইতিমধ্যেই পোল্যান্ডের প্রতিরক্ষা বাহিনীতে ব্যাপক ভাবে সেনা নিয়োগ শুরু হয়েছে। ২৬ বছর বয়সী পেট্রিসিয়া দেশরক্ষার কাজে যোগ দিতে চান। প্রাক্তন সেনাকর্মী পাওয়েল কিয়েনস্কি নতুন করে বাহিনীতে যোগ দিয়েছেন। এমন কিয়েনস্কির সংখ্যা নেহাত কম নয়। সেনাবাহিনীতে যোগ দেওয়ার ঢল সাত গুণ বেড়ে গিয়েছে। পোলিশ সেনাকর্তা মার্সিন সিদজ়িনস্কি জানিয়েছেন, প্রতিদিন সেনায় যোগ দিতে ইচ্ছুক কয়েকশো প্রার্থীর আবেদন জমা পড়ছে।

এই আশঙ্কা খুব অমূলক নয়। ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার বার্তা নিয়ে রাশিয়ার কাছে বিশেষ অভিযান শুরুর প্রস্তাব দিয়েছিল ন্যাটোর সদস্য পোল্যান্ড। তা সমূলে খারিজ করে দিয়ে আজ রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন ‘‘এ সব অসম্ভব। এতে রাশিয়া ও ন্যাটো বাহিনীর সরাসরি সংঘর্ষ বাধবে। সবাই এই পরিস্থিতি এড়িয়ে যাওয়ার চেষ্টা করছে। হলে পরিণতি ভাল হবে না।’’ সূত্র: আনন্দবাজার 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭