টেক ইনসাইড

ফাইভজি’র নিলাম, অংশ নিচ্ছে চার অপারেটর


প্রকাশ: 24/03/2022


Thumbnail

আগামী ৩১ মার্চ দেশে ফাইভজি’র তরঙ্গ নিলামের আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। নিলামের এ আয়োজনে অংশ নেবে চারটি মোবাইল কোম্পানি।

বৃহস্পতিবার (২৪ মার্চ)  বিটিআরসির ভাইস-চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র এ তথ্য নিশ্চিত করেছেন।  

সুব্রত রায় মৈত্র বলেন, বিধি অনুযায়ী অতি উচ্চগতির ইন্টারনেট সেবা বা ফাইভজি চালুর লক্ষ্যে এ নিলামের ব্যবস্থা করেছি। নিলামে অংশ নিতে অপারেটরগুলো ইতো মধ্যে টাকা জমা দিয়েছে। রাজধানীর একটি হোটেল এ নিলামের আয়োজন করা হয়েছে। সেখানে শুধু ফাইভজি নয়, ফোরজি সেবার মান বাড়াতেও কোনো কোনো অপারেটর বাড়তি তরঙ্গ কেনার চিন্তা করছে।’

এর আগে গত বছরের ১২ ডিসেম্বর রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ফাইভজি’র উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত থেকে তিনি এ প্রযুক্তির উদ্বোধন করেন।

ফাইভজি উদ্বোধন করায় অনুষ্ঠানে ভিডিও বার্তার মাধ্যমে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, শীঘ্রই দেশে বাণিজ্যিকভাবে ফাইভ-জি চালু করা হবে। এর মাধ্যমে দেশ ফাইভ-জির যুগে প্রবেশ করে।

রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটকের হাত ধরে বাংলাদেশে আনা হয় ফাইভজি। ফাইভজি প্রযুক্তি চালু করতে টেলিটককে সহায়তা করছে হুয়াওয়ে ও নকিয়া।

প্রথমে ছয়টি এলাকায় সীমিত পরিসরে ফাইভজি নেটওয়ার্ক চালু করা হয়। রাষ্ট্রীয় মোবাইল ফোন অপারেটর সংস্থা টেলিটক রাজধানীর প্রধানমন্ত্রীর কার্যালয়, ধানমন্ডি ৩২, বাংলাদেশ সচিবালয়, সংসদ ভবন এবং সাভারের জাতীয় স্মৃতিসৌধ এলাকা ও টুঙ্গিপাড়ায় ফাইভজি কভারেজের আওতায় আনছে। এছাড়া কিছু আইসিটি ও মোবাইল মেলায় ফাইভজি চালানোর ব্যবস্থা করা হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭