ইনসাইড এডুকেশন

অবসরে যাচ্ছেন ঢাকা কলেজের ৭৪তম অধ্যক্ষ


প্রকাশ: 24/03/2022


Thumbnail

দীর্ঘ শিক্ষকতা জীবনের ইতি টেনে অবসরে যাচ্ছেন ঢাকা কলেজের ৭৪তম অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার। বৃহস্পতিবার (২৪ মার্চ) ঢাকা কলেজে টানা ৩২ বছরের শিক্ষকতা জীবনের শেষ কর্মদিবস কাটালেন তিনি।

অধ্যক্ষ সেলিম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর পড়াশোনার পর ১৯৮৭ সালের ২৭ জুন পূবালী ব্যাংকের সিনিয়র অফিসার হিসেবে কর্মজীবনে প্রবেশ করেন। এরপর ১৯৮৮ সালে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক হিসেবে যোগ দেন।

সর্বশেষ ১৯৮৯ সালে ৮ম বিসিএস (সাধারণ শিক্ষা) কর্মকর্তা হিসেবে শিক্ষকতা পেশায় নাম লেখান। ৩২ বছরের শিক্ষকতায় ঢাকা কলেজে ৩ বারের পদায়নে মোট ২০ বছর শিক্ষক হিসেবে ও টানা সাত বছর আখতারুজ্জামান ইলিয়াস ছাত্রাবাসের তত্ত্বাবধায়ক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

ঢাকা কলেজে অধ্যক্ষ হিসেবে পদায়ন হন গত বছরের ২ ফেব্রুয়ারি। এর আগে তিনি কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।

অধ্যাপক সেলিম শুধু শিক্ষা ক্ষেত্রেই নয় বরং সামাজিক ও স্বেচ্ছাসেবী কার্যক্রমেও সমান অবদান রেখেছেন। বর্তমানে তিনি বাংলাদেশ স্কাউটসের এক্সটেনশন স্কাউটিং বিভাগের জাতীয় কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন। বিসিএস সাধারণ শিক্ষা সমিতিতেও পরপর দুবার সভাপতি ও মহাসচিবের দায়িত্ব পালন করেছেন অধ্যাপক সেলিম। এছাড়াও রাজধানীর সাতটি পুরনো কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তির পর থেকে সমন্বয়ক হিসেবেও রেখেছেন সমান অবদান।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭