এডিটর’স মাইন্ড

দেশে ফালুর সম্পত্তির কি হবে?


প্রকাশ: 24/03/2022


Thumbnail

বিএনপির নেতা মোসাদ্দেক আলী ফালুর দেশে-বিদেশে বিভিন্ন স্থানে রয়েছে তার বিপুল পরিমাণ সম্পদ, বিত্ত-বৈভব। এনটিভির মালিকানা ছাড়াও বাংলাদেশে তার কন্সট্রাকশন ব্যবসা, সিরামিকের ব্যবসা, ব্যাংকের শেয়ার ইত্যাদি আছে। ২০১৯ সালের ১৩ মে উত্তরা পশ্চিম থানায় ফালু ও অন্য ৩ ব্যক্তির বিরুদ্ধে দুবাইয়ে ১৮৯ কোটি ৯২ লাখ টাকা পাচারের অভিযোগে মানি লন্ডারিং আইনের আওতায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদক মামলা করার পর মোসাদ্দেক আলী ফালু পালিয়ে সৌদি আরবে যান এবং সেখানে তিনি বসবাস করছেন। দুদকের মামলার পর ফালু কীভাবে সৌদি আরবে যান সেটি যেমন একটি বিস্ময়, তারচেয়েও বিস্ময় হলো ফালুকে অর্থ পাচার মামলায় পলাতক উল্লেখ করে প্রজ্ঞাপন প্রকাশের নির্দেশ দিয়েছেন আদালত। কিন্তু বাংলাদেশে দুর্নীতির আইনে একটি বড় বিষয় হলো যে, দণ্ডিত কোন আসামী যখন পলাতক থাকে তখন তাঁর সম্পত্তি ক্রোক করা হয়। তবে ফালুর এই বিপুল বিত্ত কোথায় পেলো, কীভাবে পেলো সেটাও একটি বড় প্রশ্ন বটে।

জানা যায়, রাজধানীর খিলগাঁও এলাকায় ফালু রাজনৈতিক জীবনের শুরু এবং খুবই নিম্ন ঘরের সন্তান ছিলেন। মির্জা আব্বাসের হাত ধরে বিএনপির রাজনীতিতে আসেন এবং বেগম খালেদা জিয়া যখন রাজনীতিতে প্রবেশ করেন তখন দেহরক্ষী হিসেবে ফালু তার সঙ্গে ছিলেন। পরবর্তীতে বেগম খালেদা জিয়ার আনুকূল্যে মোসাদ্দেক আলী ফালু তার দেহরক্ষী থেকে একান্ত সচিবে পরিণত হন। ১৯৯১ সালের নির্বাচনে বিএনপির আকস্মিক বিজয়ের পর মোসাদ্দেক আলী ফালু প্রধানমন্ত্রীর একান্ত সচিব হন। এই সময় ফালু প্রথম ফুলে-ফেঁপে ওঠা শুরু করেন। দ্বিতীয় মেয়াদে বেগম খালেদা জিয়া ক্ষমতায় আসেন ২০০১ সালে। তখন মোসাদ্দেক আলী ফালুকে খালেদা জিয়ার রাজনৈতিক সচিব করা হয়। তিনি ঢাকার তেজগাঁও-রমনা আসন থেকে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে এমপি হন।

এখন প্রশ্ন ওঠেছে যে, ফালুর এনটিভির মালিকানা, কন্সট্রাকশন ব্যবসা, সিরামিকের ব্যবসা, ব্যাংকের শেয়ার ইত্যাদি সহ বাংলাদেশে যে হাজার কোটি টাকার সম্পত্তি রয়েছে সেগুলো কি ক্রোক করা হবে কিংবা এই বিপুল পরিমাণ সম্পত্তির ভবিষ্যৎ কী হবে? তবে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন যে, পলাতক দুর্নীতিবাজ মোসাদ্দেক আলী ফালুর এই সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করাই উচিৎ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭