লিভিং ইনসাইড

গরমে সকালের নাস্তায় খান এসব খাবার


প্রকাশ: 26/03/2022


Thumbnail

গরমের শুরুতেই চারদিকে পড়ছে প্রচন্ড গরম। আর এই গরমে অনেকেই অসুস্থ হয়ে পড়ছে। প্রচন্ড গরমে অনেকেই রাতে ঘুমাতে পারছে না। ফলে ঘুম থেকে উঠতে দেরি হচ্ছে। আর যারা কর্মজীবী তারা দেরিতে উঠে আবার সকালে অফিসের জন্য তাড়াহুড়ো করে বেড়িয়ে যায়, তাই অনেকেই সকালের নাস্তা করে বের হতে পারে না বা ব্যস্ততার কারনে অনেকেই সকালের নাস্তা টা এড়িয়ে যায়। এছাড়াও গরমে অস্বস্তির কারনে সকালে নাস্তা করতে চায় না। তবে এই সকালের নাস্তা শরীর সুস্থ এবং সতেজ রাখতে সাহায্য করে। তাই নিয়ম করে সকালে নাস্তা করুন এবং গরমে সকালের নাস্তায় সঠিক খাবার নির্বাচন করুন। যেমন-

>> গরমের সময় সবচেয়ে সঠিক নাস্তা হলো নরম ও সহজ পাচ্য খাবার। যেমন : নরম ভাত, পান্তা ভাত, চিড়া, সাগুদানা, সুজি, পাতলা সাদা আটার রুটি ইত্যাদি কার্বহাইড্রেট।

>> আঁশযুক্ত খাবার বা ফাইবার জাতীয় খাবার সুস্থতার জন্য জরুরি। তবে মনে রাখবেন, বেশি আঁশযুক্ত খাবার অনেকেই এই গরমে হজম করতে পারে না। যেমন :  ওটস, দুধ, ভুষি সমেত আটার রুটি ইত্যাদি। তাই এগুলো খাওয়া থেকে বিরত থাকাই ভালো।

>> প্রোটিন হিসেবে এই গরমে দুধের চেয়ে ছানা বা দই ভালো। এ ছাড়া সিদ্ধ ডিমও আপনার নাস্তায় রাখতে পারেন।

>> সবজি স্বাস্থ্যের জন্য খুব উপকারী হলেও  সকালে বেশি সবজি খেলে অনেকে হজম করতে পারে না। তাই গরমের জন্য সকালে পেপে, চালকুমরা, ঝিংগা, চিচিঙ্গা ইত্যাদি নরম ও সহজ পাচ্য সবজি ভালো। 

>> ফ্রুট ফ্রেশ জুস বা স্মুদি গরমের জন্য উপকারী। মাঠা বা ঘোল ঘরে বানিয়ে খাওয়া যেতে পারে। পাকা নরম ফল খেতে পারেন।   যেমন :  পেপে, বাঙ্গি, কলা, আম ইত্যাদি সকালের ফল হিসেবে ভালো।

>> এই গরমে সকালের নাস্তার পর পানীয় হিসেবে বিশুদ্ধ পানি, ডাবের পানি বা ঘরে বানানো  ফলের জুস সবচেয়ে ভালো।

গরমে সুস্থ থাকতে হলে গরমে প্রয়োজন সঠিক খাদ্য তালিকা, যা শরীরকে রাখবে সুস্থ। সবসময় চেষ্টা করা উচিৎ সকালের শুরুওটা যেনো বাইরের তেল চিটচিতে খাবার এড়িয়ে ঘরে বানানো খাবার খেয়ে সকাল শুরু করা যায় এবং অবশ্যই সটিক খাদ্য তালিকা রাখতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭