ইনসাইড আর্টিকেল

মঞ্চ নাটকের একাল-সেকাল


প্রকাশ: 27/03/2022


Thumbnail

দেশ স্বাধীন হওয়ার পর থেকে শিল্প-সাহিত্যের যে শাখা সব থেকে  বেশি উন্নতি হয়েছিলো সেটি হচ্ছে মঞ্চ নাটক। স্বাধীনতার পর থেকে বাংলাদেশে গর্ব করারমত বিষয়গুলির মধ্যে একটি হলো মঞ্চ নাটক। আগে গ্রামঞ্চলে  দেখা যেতো এলাকাভিত্তিক মঞ্চ নাটক মঞ্চায়িত হচ্ছে। দলে দলে নাট্যপ্রেমীরা যেতো সেইমঞ্চ নাটক উপভোগ করতে। তৈরি হতো এক উৎসবমূখর পরিবেশ। আর এই মঞ্চ নাটকই ছিলো বাংলাদেশ টেলিভিশন নাটকে অভিনয় শিল্পী তৈরিরজন্য একটি বড় মাধ্যম।

সুবর্ণা মুস্তাফা, হুমায়ুন ফরীদি, গোলাম মুস্তাফা রাইসুল ইসলাম আসাদ, পীযূষ বন্দ্যোপাধ্যায়, আসাদুজ্জামান নূর, শমী কায়সার, আফাসানা মিমির মতোদেশের বরেন্য সব শিল্পীদের অভিনয়ের শুরুই হয়েছিলো মঞ্চ নাটক এর মাধ্যমে।

একসময় বাঙ্গালির নাট্যচর্চায় প্রধান ভূমিকা রাখে ঢাকা বিশ্ববিদ্যালয়। ১৯২১ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই সলিমুল্লাহ হল ও জগন্নাথ হল হয়ে উঠেদেশের নাট্যচর্চার এক কেন্দ্রভূমি। এ সময়ের পর থেকেই শওকত ওসমান, সিকান্দার আবু জাফর, সৈয়দ ওয়ালীউল্লাহ , মুনীর চৌধুরী ও আলাউদ্দীন আলআজাদ এর মতো গুণী নাট্যকার ও সাহিত্যিক নাট্যঙ্গানে তাদের প্রতিভার ছাপ রেখে যান। 

তবে মঞ্চ নাটক এখন কোথায় দাঁড়িয়ে আছে, আদৌ কি এর অস্তিত্ব আছে? আর থাকলেও তা কতটুকু ?

বিংশ দশকের প্রথম দিক পর্যন্ত ছিল মঞ্চ নাটকের স্বর্ণযুগ। এ সময় নাটকের বিষয়বস্তু ছিল খুবই সামঞ্জস্যপূর্ণ আর শিল্পিরাও ছিলেন অনেক উচ্চমানের।তাই কোন নাটক বহুবার মঞ্চায়ন হলেও দর্শকের কাছে তা পুরানো লাগতো না। বর্তমান সময়ে তেমন উল্লেখযোগ্য কোনো নাটক মঞ্চায়ন হলেও তাতেমনভাবে দর্শক টানতে পারছে না। 

সভ্যতার এগিয়ে যাওয়ার সাথে জীবন জীবিকার ধরনও হয়েছে সহজ। যুগের পরিবর্তনে আর জীবনযাত্রার আধুনিকীকরণে মানুষ অত্যাধুনিক আবিস্কারেমনোনিবেশ করে। যার ফলে কিছু দিক দিয়ে সত্যিই উন্নতি সাধন হয়েছে শিল্পের, তবে এই আধুনিকীকরণের নামে শিল্প এবং সাহিত্য পিছিয়ে যাচ্ছে না তো? এ প্রশ্ন থেকেই যায়।

আগের মতো নাটক-সাহিত্য জনমনে প্রভাব ফেলতে না পারার বড় একটি কারণ হিসেবে দেখা হয় আধুনিক যুগের টেলিভিশন আর ইন্টারনেটেরজয়জয়াকার। এই সময়ে আমাদের হাতের কাছেই রয়েছে অসংখ্য বিনোদন মাধ্যম। যদিও মঞ্চ নাটক সকল বিনোদনের মাধ্যম থেকে আলাদা ও স্বমহিমায়উজ্জ্বল হলেও কর্মব্যস্ত মানুষ এখন বেছে নিচ্ছে ইন্টারনেটের মতো সহজ মাধ্যমগুলোকে।

যুগের পরিবর্তনে সাধারণ মানুষের এখন সিনেমা হলে গিয়ে সিনেমা দেখা কমে গিয়েছে অনেকাংশে। মানুষ এখন ছুটছে ওটিটি প্লাটফর্মের দিকে, যেখানেতারা সময় বাঁচিয়ে ও সহজে দেখে নিতে পারে নতুন কোনো সিনেমা। তবুও সিনেমা হলে দর্শক ফিরিয়ে আনতে শিল্পীরা করছেন নানা প্রচার প্রচারণা ওকাজে লাগাচ্ছেন নতুন উদ্ভাবনী ভাবনা।

এ দিক থেকে আবারও পিছিয়ে আছে মঞ্চ নাটক। মঞ্চে দর্শক টানতে আসছে না নতুন কোনো পরিকল্পনা না আকর্ষনীয় কোনো পরিবর্তন যা দর্শককে মঞ্চেরদিকে আগ্রহী করবে।

মঞ্চ নাটকের গ্রহণযোগ্যতা অতীতে যতটা ছিল, বর্তমানেও তার বিন্দুমাত্র কমেনি বলে অনেকের ধারনা। তবে এখনকার মঞ্চনাটক উচ্চমানের নাট্যকার, পর্যাপ্ত প্রচার এবং দর্শকের মনোযোগ হারিয়েছেন বলে মনে করা হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭