ইনসাইড বাংলাদেশ

অনলাইনে টিকিট বিক্রির শুরুর পরই বন্ধ, ভোগান্তিতে যাত্রীরা


প্রকাশ: 27/03/2022


Thumbnail

অনলাইনেও টিকিট বিক্রির কার্যক্রম পাচঁ দিন বন্ধ থাকার পর আবার গতকাল থেকে শুরু করেছে রেলওয়ে কৃতপক্ষ কিন্তু টিকিট বিক্রি শুরুর কয়েক মিনিটের মধ্যেই বন্ধ হয়ে যায়। এতে গ্রাহক ভোগান্তি চরমে পৌঁছেছে।

এতোদিন টিকিট বিক্রির অনলাইন ও অ্যাপভিত্তিক কার্যক্রমের কাজটি করে আসছিল সিএনএস বিডি নামের একটি প্রতিষ্ঠান। কিন্তু গত ১৬ ফেব্রুয়ারি টিকিট বিক্রির কাজের নতুন দায়িত্ব পায় সহজ ডটকম নামে আরেকটি প্রতিষ্ঠান। নতুন দায়িত্ব হস্তান্তরের সুবিধার্থে ২০ থেকে ২৫ মার্চ পর্যন্ত অনলাইন, অ্যাপ ও কম্পিউটারে প্রিন্ট করা টিকিট বিক্রি বন্ধ ছিল। গতকাল শনিবার অনলাইনে টিকিট বিক্রি চালুর উদ্দেশ্যে একটি ওয়েবসাইটের ঠিকানা প্রকাশ করে রেল কর্তৃপক্ষ। গতকাল সকালে টিকিট বিক্রি শুরুর কিছুক্ষণের মধ্যে ওয়েবসাইট অকার্যকর হয়ে পড়লে যাত্রীরা ভোগান্তিতে পড়ে। 

অনলাইনের টিকিট বিক্রি বন্ধ হয়ে যাওয়ার প্রসঙ্গে সহজ ডটকমের জনসংযোগ বিভাগের ব্যবস্থাপক ফারহাত আহমেদ বলেন, আগের ঠিকাদারি প্রতিষ্ঠান সিএনএস রেলের অ্যাপ তাদের বুঝিয়ে দেয়নি। এ জন্য অ্যাপে টিকিট বিক্রি বন্ধ আছে। আর অনলাইনে টিকিট বিক্রির সফটওয়্যার ও হার্ডওয়্যার সিএনএস শেষ সময় বুঝিয়ে দেয়। এরপরও সহজ ডটকম নিজেদের সফটওয়্যার ও হার্ডওয়্যার বসিয়ে অনলাইন টিকিট কার্যক্রম চালু করে। কিন্তু গতকাল মিনিটে ২২ লাখ হিট বা ভিজিট হওয়ার পর সমস্যা দেখা দেয়। তিনি বলেন, অনলাইনে যে সব ভিজিট হয়েছে, এর অনেকগুলো বিদেশ থেকে হয়েছে। এ জন্য সাইবার হামলা হয়ে থাকতে পারে বলে তাঁদের ধারণা।

অনলাইন ও অ্যাপে টিকিট বিক্রির বিষয়ে রেলের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী জানান, আগের অ্যাপটির মালিকানা ছিল সিএনএসের। এ জন্য নতুন অ্যাপ তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। টিকিট বিক্রির অনলাইন ব্যবস্থা চালুর বিষয়ে আজ (রোববার) সহজ ডটকমের সঙ্গে বিস্তারিত বৈঠক হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭