লিভিং ইনসাইড

এই গরমে এসি ছাড়াও ঘর হবে ঠান্ডা, জেনে নিন উপায়


প্রকাশ: 27/03/2022


Thumbnail

সময় যত বাড়ছে সাথে দিনের তাপমত্রা ততই বাড়ছে। তাই এই গরমে বাইরে যেমন লাগে অস্বস্থি, ঠিক তেমনি ঘরেও নেই এর থেকে মুক্তি। গরমে অতিরিক্ত তাপমাত্রার কারনে শুধু বাইরে নয়, ঘরেও নেই শান্তি। এমন পরিস্থিতিতে এসি কেনার সামর্থ্য সাধ্যের বাইরে হলে বিশেষ উপায়ে সহজেই ঘরকে ঠান্ডা রাখতে পারেন।চলুন তাহলে দেখে নেই ঘর ঠান্ডা রাখার বিশেষ উপা-

>> অনেক সময় দেখা যায়, ঘরে অনেক ফ্যান চালু থাকার পরও ঘরের গরম আবহাওয়া একটুও কমছে না। এই পরিস্থিতিতে এক টুকরো বরফ আর সাধারণ একটা টেবিল ফ্যানেই এসির প্রশান্তি আনা সম্ভব। এর জন্য একটি বড় পাত্রে টুকরো বরফগুলো রাখুন। আর তার উল্টো দিকেই চালু করে দিন টেবিল ফ্যান। টেবিল ফ্যানের বাতাস বরফের সংস্পর্শে এসে মুহূর্তেই আপনার ঘর হয়ে উঠবে শীতলতম।

>> গরমে আরাম পেতে বিছানার চাদরে প্রাধান্য দিন সুতি কাপড়কে। আর সুতির চাদরকে বিছানায় বিছানোর আগে ২০ মিনিটের জন্য রেখে দিন নরমাল ফ্রিজে।  চমৎকার ঠাণ্ডা অনুভূতি নিয়ে ঘুমতে চাইলে এই পদ্ধতি অনুসরণ করতেই পারেন।

>> রাতে ঘুমাতে যাওয়ার আগে হট ওয়াটার ব্যাগে রাখুন বরফ ভর্তি পানি। এতে গরমে অসহ্য অনুভূতি হলে একে আইস প্যাকের মতো ব্যবহার করতে পারেন। পাশাপাশি করতে পারেন আরেকটি কাজও।

>> রাতে ঘুমানোর সময় ঘরের জানালাগুলো খুলে দিন। সিলিং ফ্যানের সঙ্গে টেবিল ফ্যানটিকে জানালার দিকে মুখ করে চালিয়ে দিন। এতে ঘরের গরম বাতাস সহজে বাইরে বেরিয়ে ঘরকে করে তুলবে ঠান্ডা।

>> মুহূর্তেই শরীরকে ঠান্ডা করতে শরীরের বিভিন্ন অংশ যেমন হাতের কব্জি, কনুই, ঘাড়, কুঁচকি, গোড়ালি আর হাঁটুতে কিছুক্ষণ আইস প্যাক ধরে রাখুন। এই পদ্ধতিতে মুহূর্তেই ঠান্ডা হবে আপনার শরীর।

সবশেষে গরমে স্বস্তি পেতে দিনে দুইবার গোসল করুন। এতে গরমেও আপনি সতেজ অনুভব করতে পারবেন। সেই সঙ্গে পান করুন ডাবের পানি। শরীর সুস্থ রাখতে দৈনিক ৩ লিটার পানি পানও নিশ্চিত করতে হবে। এই সব উপায়ের সম্মিলিত প্রয়াসে সহজেই আপনি এবং আপনার ঘরকে রাখুন শীতল আর ঠান্ডা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭