টেক ইনসাইড

ভুল করেও যে জিনিস গুলো গুগুলে সার্চ করবেন না


প্রকাশ: 27/03/2022


Thumbnail

বর্তমান সময়ে যেকোনো তথ্য জানার জন্য সকলেই বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগুলে সার্চ করি। অজানা তথ্য জানার জন্য গুগুল সব থেকে ভালো মাধ্যম হলেও, এর মধ্যেই লিকিয়ে থাকে প্রতারক। যারা আপনার অ্যাকাউন্ট পুরো ফাঁক করে দিতে পারে। এছাড়াও বিভিন্ন নামে ম্যালওয়ার ছরিয়ে রাখে প্রতারকরা। ফলে সেগুলি ফোনে বা PC-তে ঢুকলেই বিপদ। এর থেকে মুক্তি পাওয়ার জন্য উপায় রয়েছে।

ব্যাংকের ওয়েবসাইট গুগুলে সার্চ করবেন না

গুগুলে ব্যান কোনও ওয়েবসাইট ভুল করেও সার্চ করবেন না। কারণ প্রতারকরা অনেক সময় ফিশিং (Phishing) সাইট তৈরি করে রাখে। যেগুলি দেখতে সম্পূর্ণ আসল সাইটের মতোই। ওই সাইটের মাধ্যমে ব্যবহারকারীদের বিভিন্ন তথ্য চুরি করে প্রতারকরা।

​কাস্টমার কেয়ার নম্বর সার্চ করবেন না

কাস্টমার কেয়ারের নাম করে প্রতারকরা বিভিন্ন ভুল নম্বর গুগুলে দিয়ে রাখে। এবং সেগুলির SEO থাকে অত্যন্ত শক্তিশালী। ফলে কেউ সার্চ করলেই প্রতারকদের নম্বরগুলি দেখানো হয়। যেখানে ফোন করলেই বড় বিপদে পড়ার সম্ভাবনা থাকে।

​মোবাইল অ্যাপস

মোবাইল অ্যাপস ডাউনলোড করার জন্য গুগুলে সার্চ করবেন না। কোনও মোবাইল অ্যাপ ডাউনলোড করতে হলে গুগুল প্লে স্টোরে সার্চ করুন। অন্য কোনও সাইট অথবা APK ফাইল গুগুল থেকে ডাউনলোড করে কোনওভাবেই নিজের ফোনে ইনস্টল করবেন না।

মেডিসিন অথবা রোগের উপসর্গ সার্চ করবেন না

অনেকেই শরীরের কোনও সমস্যার জন্য গুগুলে ওষুধ সার্চ করেন। কিন্তু তা মোটেও সঠিক পদ্ধতি নয়। যে কোনও শারীরিক সমস্যার সমাধানে দ্রুত স্থানীয় চিকিৎসকের কাছে পরামর্শ নিন। প্রয়োজনে কোনও হাসপাতালে যোগাযোগ করতে পারেন। গুগুলে থাকা বিভিন্ন ওয়েবসাইট দেখে ওষুধ খেলে শারীরিক সমস্যা তৈরি হতে পারে। কারণ সমস্যার আসল কারণ না বুঝেই ওষুধ সেবন সম্পূর্ণ ভুল।

স্টক, ফিনান্স-এর পরামর্শের জন্য গুগুল সার্চ করবেন না

স্টক, ফিনান্সে পরামর্শ দেওয়ার নাম করে অনেক প্রতারক বিভিন্ন নামে ওয়েবসাইট চালু করে। এবং সেগুলি SEO-র মাধ্যমে গুগুলে র‍্যাংক করানো হয়। ফলে সাধারণ মানুষ ওই ওয়েবসাইটগুলির মাধ্যমে সমস্যায় পড়তে পারেন।

​কোনও সোশ্যাল মিডিয়া সাইটের সার্চ করবেন না

গুগুলে কোনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের খোঁজ করবেন না। কারণ বিভিন্ন সোশ্যাল মিডিয়ার নাম করে ফিশিং সাইট তৈরি করা হয়। ভুল করে গুগুল ব্যবহারকারীরা ওই ফিশিং ওয়েবসাইটগুলিতে ঢুকলে বড় বিপদের সম্ভাবনা থাকবে।

​ফ্রি অ্যান্টিভাইরাস

গুগুলে কোনওভাবেই ফ্রি অ্যান্টিভাইরাস খোঁজ করবেন না। কারণ অনেক ভুয়ো অ্যান্টিভাইরাসে ম্যালওয়ার ঢোকানো থাকে। ওই ফ্রি অ্যান্টিভাইরাস PC-তে ডাউনলোড করলেই বিপদ। PC-র যাবতীয় তথ্য চুরি করে ওই ম্যালওয়ার। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭