ইনসাইড হেলথ

ডায়রিয়া প্রতিরোধে স্বাস্থ্য অধিদপ্তরের পরামর্শ


প্রকাশ: 27/03/2022


Thumbnail

রাজধানী ও এর আশপাশের কয়েকটি এলাকায় হঠাৎ করেই ডায়রিয়া প্রকোপ মারাত্মক হারে দেখা দিয়েছে। এ অবস্থায় ডায়রিয়া থেকে বাঁচতে সচেতনতার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। একইসঙ্গে ডায়রিয়া পরিস্থিতি নিয়ন্ত্রণে স্বাস্থ্য বিভাগ সচেতন রয়েছে বলেও জানানো হয়েছে।

রোববার (২৭ মার্চ) দুপুরে দেশের করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে অধিদপ্তরের সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ শাখার লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, গ্রীষ্ম মওসুম আসার আগে আগেই দেশের বিভিন্ন স্থান থেকে ডায়রিয়া রোগের প্রকোপ বাড়ার তথ্য পাওয়া যাচ্ছে। বিশেষ করে রাজধানী ঢাকায় ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে।

ডা. নাজমুল ইসলাম বলেন, প্রতিদিনকার কাজকর্মে বিশুদ্ধ পানি ব্যবহার করলে, স্বাস্থ্যবিধি মেনে চললে ও সব সময় সুপেয় পানি পান করলে ডায়রিয়া রোগ থেকে মুক্ত থাকা সম্ভব।

তিনি আরও বলেন, সরকারি হাসপাতালগুলোতে খাবার স্যালাইন, আইভিফ্লুইড স্যালাইন, পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট ও অন্যান্য প্রয়োজনীয় উপকরণের সরবরাহ রয়েছে। অল্প ডায়রিয়া থাকতেই যে কোনো অবস্থাতেই কিন্তু চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে। একবিংশ শতাব্দীতে ডায়রিয়া একেবারে চলে যায়নি। সচেতনতা বৃদ্ধির মাধ্যমে এ রোগ নিয়ন্ত্রণ সম্ভব।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭