ইনসাইড পলিটিক্স

হরতালে ছাত্র ইউনিয়নের দুই অংশের আলাদা কর্মসূচি


প্রকাশ: 28/03/2022


Thumbnail

নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের ডাকা অর্ধদিবস হরতালের সমর্থনে রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছিল বামপন্থী ছাত্রসংগঠনগুলো। তবে ছাত্র ইউনিয়নের দুই অংশ একই জায়গায় আলাদাভাবে কর্মসূচি পালন করেছে।

সোমবার (২৮ মার্চ) সকাল পৌনে ৭টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত শাহবাগ মোড়ে অবস্থান করেন ছাত্রসংগঠনগুলোর নেতাকর্মীরা। টায়ার জ্বালিয়ে ও রাস্তার পাশের ব্যানার-পোস্টারে অগ্নিসংযোগ করে ব্যারিকেড তৈরির মাধ্যমে রাস্তা বন্ধ করে দেওয়ায় শাহবাগ এলাকায় তৈরি হয় যানজট।

শাহবাগ মোড়ের রাস্তা আটকে হরতালের সমর্থনে বামপন্থী ছাত্রসংগঠনগুলো সমাবেশ করে। দুটি ব্যানারে চলে এ সমাবেশ। একটি ব্যানারে ঐক্যবদ্ধ হয়ে ছাত্র ইউনিয়ন (একাংশ), সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (বাসদ), সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (মার্কসবাদী), বিপ্লবী ছাত্র মৈত্রী, ছাত্র ফেডারেশন (গণসংহতি আন্দোলন), গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলসহ বিভিন্ন ছাত্রসংগঠনের নেতা-কর্মীরা বক্তব্য দেন।

আর একই দাবিতে পাশেই পৃথক ব্যানারে ছাত্র ইউনিয়নের ফয়েজ উল্লাহ-দীপক শীল নেতৃত্বাধীন অংশের সমাবেশ চলে। কয়েক ফুট দূরত্বের মধ্যে চলা দুই সমাবেশে আলাদা মাইকে বক্তব্য দেওয়া হয়।

সকাল সাড়ে ১০টার দিকে ছাত্র ইউনিয়নের একাংশসহ অন্য ছাত্রসংগঠনগুলো শাহবাগ থেকে মিছিল নিয়ে কাঁটাবন ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা হয়ে পল্টনে যায়। ছাত্র ইউনিয়নের ফয়েজ-দীপক অংশ তখনো শাহবাগ মোড়ে সমাবেশ করতে থাকে। তারা শাহবাগ ছাড়ে কিছুক্ষণ পর।

এই বিষয়ে ছাত্র ইউনিয়নের একাংশের সভাপতি ও প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয়ক ফয়েজ উল্লাহ বলেন, ‘কিছুদিন আগে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের এক নেতার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আসে। এর পরিপ্রেক্ষিতে আমরা বিশ্ববিদ্যালয় শাখা কমিটির কার্যক্রম স্থগিত করেছি। আমাদের কিছু নেতাকর্মীসহ কিছু প্রগতিশীল সংগঠন তাদের ভিকটিম ব্লেমিংকে একধরনের সমর্থন বা বৈধতা দেওয়ার চেষ্টা করেছে। তাই আমরা আলাদাভাবে পিকেটিংয়ে অংশ নিয়েছি।’


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭