লিভিং ইনসাইড

বিরল রোগে আক্রান্ত উইল স্মিথের স্ত্রী


প্রকাশ: 29/03/2022


Thumbnail

গতকাল (২৮ মার্চ) উদযাপিত হয়ে গিয়েছে ৯৪ তম অস্কার। আর এই অস্কার মঞ্চে ঘটে গেছে এক অপৃতিকর ঘটনা। অস্কার মঞ্চের বিশিষ্ট অভিনেতা উইল স্মিথ সঞ্চালককে চর মেরেছিলেন। এর কারন সঞ্চালক অভিনেতা উইল স্মিথের স্ত্রীকে নিয়ে ঠাট্টা করে করেছিলেন। তাঁর স্ত্রীয়ের মাথায় চুল না থাকার বিষয়টি অস্কার মঞ্চে উঠে আসায় তুমুল রেগে যান উইল স্মিথ। এরপরই পরিস্থিতি গরম হয়। সঞ্চালককের গালে কষে চড় বসান হলিউডের এই বিখ্যাত অভিনেতা।

উইল স্মিথের স্ত্রী জাডা পিঙ্কেট স্মিথ  ভুগছেন অ্যালোপেশিয়া এরিয়েটায় (Alopecia Areata)। তাঁর স্ত্রী ২০২১ সালে একটি ভিডিও প্রকাশ করে জনসমক্ষেই নিজের ইনস্টাগ্রামে বিষয়টি জানিয়েছেন জাডা। তবে সঞ্চালক হয়তো সেই ভিডিওটি কনোভাবে  মিস করে গিয়েছিলেন। তাই তিনি হাসির খোরাক হিসাবে জাডার উদারহণ দিতে চেষ্টা করেছিলেন।

'অ্যালোপেশিয়া এরিয়েটা' সহজ ভাষায় বলতে গেলে এটি হলো একটি অটোইমিউন অবস্থা। এই অবস্থায় মানুষের চুল পড়ে যায়। এক্ষেত্রে অটোইমিউন বিষয়টাকে ভালো মতো বুঝে নিতে হবে। আসলে আমাদের শরীরের নিজস্ব রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে। এবার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা যখন নিজেরই ক্ষতি করতে শুরু করে তখন বলা হয় অটোইমিউন ডিজিজ।

বহু মানুষেরই অ্যালোপেশিয়া এরিয়েটার সমস্য দেখা যায়। এক্ষেত্রে মাথার কোনও নির্দিষ্ট অংশের চুল উঠে যায়। তবে অনেকের ক্ষেত্রে সমস্যা দেখা দেয় আরও বেশি। তখন মাথার বিভিন্ন অংশে এবং শরীরের বিভিন্ন জায়গার চুল উঠতে থাকে। এমনকী দ্রুত এগিয়ে যায় সমস্যা। বিশেষজ্ঞরা বলছেন, মাথার চুলের ক্ষেত্রে যেমন এই সমস্যা দেখা যায়, ঠিক তেমনই গোটা দেহতেই এই সমস্যা হতে পারে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭