লিট ইনসাইড

একটি দেশের সাফল্য ও আত্মত্যাগের দীর্ঘযাত্রা


প্রকাশ: 29/03/2022


Thumbnail

একটি দেশের জনগণের সংগ্রাম, আত্মত্যাগ, পরিশ্রম ও উদ্ভাবনী চিন্তা ধারা কিভাবে একটি দেশকে সাফল্য এনে দেয় সেই গল্প নিয়ে এবারের বইমেলায় প্রকাশিত হয়েছিলো  চীন আন্তর্জাতিক বেতারের বাংলা বিভাগের উপ-পরিচালক ছাও ইয়ান হুয়া (বাংলা নাম সুবর্ণা) এর বই ‘নয়াচীনের সাফল্যের মুকুটে সাতটি পালক’। 

চীনের সাফল্যের এই গাথা নতুনভাবে তুলে ধরেছে একটি বই। ২০১২ সাল থেকে চীন আন্তর্জাতিক বেতারের বাংলা বিভাগে কর্মরত আলিমুল হক একজন অভিজ্ঞ সাংবাদিক ও সুলেখক। চীন আন্তর্জাতিক বেতারের বাংলা বিভাগের উপ-পরিচালক ছাও ইয়ান হুয়া দুইজনের প্রচেষ্টায় একটি চমৎকার, তথ্যসমৃদ্ধ ও সুলিখিত বই তারা উপহার দিয়েছেন বাংলা ভাষার পাঠককে। বইটি চীন বিষয়ে আগ্রহী পাঠকের জন্য সংগ্রহে রাখার মতো একটি বই। 

আজকের দিনে নিঃসন্দেহে চীনের দিকে তাকালে বিস্মিত না হয়ে উপায় নেই। একটি দেশ কত দ্রুত এগিয়ে যেতে পারে সাফল্যের পথে তার প্রমাণ ২০২২ সালের গণপ্রজাতন্ত্রী চীন। কিন্তু এই সাফল্য একদিনে আসেনি একথা নিশ্চিত। এর পিছনে রয়েছে পুরো দেশের জনগণের সংগ্রাম, আত্মত্যাগ, পরিশ্রম ও উদ্ভাবনী চিন্তা।

১৯৪৯ সালের পহেলা অক্টোবর গণপ্রজাতন্ত্রী চীন মহান বিপ্লবী নেতা চেয়ারম্যান মাও সে তুংয়ের নেতৃত্বে প্রতিষ্ঠিত হয়। ২০১৯ সালে চীনে পালিত হয় পিআরসির ৭০তম বার্ষিকী। চীনের কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠিত হয় ১৯২১ সালে। ২০২১ সালে সিপিসির শততম বার্ষিকী পালিত হয়।

এই শত বছরে কমিউনিস্ট পার্টির নেতৃত্বে চীন অনেক সাফল্যই অর্জন করেছে। এই বইটিতে সাতটি বিশেষ অর্জনকে তুলে ধরা হয়েছে। এই সাতটি অর্জন হলো মহাকাশ গবেষণা, দ্রুতগতির রেল, সেতু, সুপার কম্পিউটার, নতুন জ্বালানি, দারিদ্র্য বিমোচন এবং ক্রীড়া। চলতি বছরই শীতকালীন অলিম্পিকের আয়োজন করে সবাইকে চমকে দিয়েছে চীন।

প্রচুর ছবি রয়েছে বইটিতে। উন্নত কাগজে ছাপা ২১৯ পাতার বইটি চায়না মিডিয়া গ্রুপের অর্থায়নে ঢাকা থেকে প্রকাশ করেছেন আরিফুর রহমান। প্রচ্ছদও করেছেন তিনি। বইটির দাম ৬০০ টাকা।

বইটিতে উল্লেখযোগ্য আরেকটি  দিক হলো সিপিসির শত বছরের ইতিহাস তুলে ধরা। সমাজবিজ্ঞানের আগ্রহী পাঠকের কাছে এই অধ্যায়টি অবশ্যই অত্যন্ত মূল্যবান।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭