ইনসাইড বাংলাদেশ

ইলিশের উৎপাদন বাড়াতে কাজ করছে সরকার: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী


প্রকাশ: 30/03/2022


Thumbnail

 ইলিশের উৎপাদন বাড়িয়ে দেশের  চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করার সুযোগ আছে বলে মন্তব্য করেছেন  মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। এ লক্ষ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকার ইলিশ উৎপাদন বাড়ানোর লক্ষ্যে প্রতিবছরের ন্যায় এবছরও ৩১ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২২ উদযাপন করবে সরকার।

আজ বুধবার ( ৩০ মার্চ) সকালে জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২২ উপলক্ষে আয়োজিত ভার্চ্যুয়ালি সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। 

মন্ত্রী বলেন, আগামী ৩১শে মার্চ থেকে ৬ই এপ্রিল জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন করা হবে। এবারের প্রতিপাদ্য ইলিশ আমাদের জাতীয় মাছ, জাটকা ধরলে সর্বনাশ। এ বছর ইলিশ সম্পৃক্ত ২০টি জেলায় জাটকা সংরক্ষণ সপ্তাহের কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

বিগত ২০০৮-০৯ সালে ইলিশের উৎপাদন ছিল ২ লাখ ৯৮ হাজার মেট্রিক টন। এখন ইলিশের উৎপাদন ২০২০-২১ অর্থবছরে ৫ লাখ ৬৫ হাজার মেট্রিক টনে পৌঁছেছে। এটা সম্ভব হয়েছে সরকারের পৃষ্ঠপোষকতা, মৎসজীবীদের সহায়তা এবং সময়োপযোগী বিভিন্ন উদ্যোগ নেওয়ার কারণে।

আজ ইলিশ মানুষের ক্রয়সীমার মধ্যে এসেছে। ইলিশ উৎপাদনে প্রতিকূলতা হলো কারেন্ট জাল-সুতি জালে নির্বিচারে জাটকা নিধন। তিনি আরও বলেন, আমাদের লক্ষ্য হলো ইলিশ সবার নাগালের ভেতরে নিয়ে আসা। একটা পর্যায়ে ইলিশের পর্যাপ্ত উৎপাদন দেশের প্রান্তিকসীমায় সবাই যখন ইলিশের স্বাদ নিতে পারবে, তারপর আমরা বাণিজ্যিকভিত্তিতে বিদেশে ইলিশ রপ্তানি করার কথা চিন্তা-ভাবনার ভেতরে রেখেছি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭