লিভিং ইনসাইড

বিকেলের নাস্তায় বানিয়ে ফেলুন পাউরুটির পাকোড়া


প্রকাশ: 30/03/2022


Thumbnail

বিকেল হলেই যেনো ঘরে ঘরে তৈরি করা হয় নাস্তা। আর বাসায় বাচ্চা থাকলে তো কোন কথাই নেই নাস্তা তৈরি করতে হবে। তবে বাড়িতে পাউরুটি থাকলে নিমেষেই হবে মুশকিল আসান। পাউরুটি  দিয়ে ঘরে বসে সহজেই বানিয়ে ফেলুন পাকোড়া। 

পাউরুটির পকোড়ার প্রস্তুত প্রণালী

১। পাউরুটি দিয়ে পকোড়া বানানোর জন্য প্রথমে আলাদা একটি পাত্রে আলু সেদ্ধ করে ভাল করে মেখে নিতে হবে। এই আলু ভর্তার পুরের উপরে অনেকটাই নির্ভর করে পকোড়ার স্বাদ। আলু সেদ্ধ করে নিয়ে, পরিমাণ মতো শুকনো মরিচের গুড়া, রসুন কুচি আর পেঁয়াজ দিয়ে ভাল করে মেখে নিন। এর পর স্বাদ মতো নুন ও সরিষার তেল দিয়ে আরও এক বার মেখে কিছু ক্ষণ রেখে দিন। চাইলে ধনেপাতাও দিতে পারেন।

২। দ্বিতীয় ধাপে পাউরুটির মাঝের সাদা অংশ নিজের পছন্দের আকারে কেটে নিন। বাজারে এই ধরনের কাজের জন্য শেপার নামের একটি বিশেষ সামগ্রী পাওয়া যায়। নিতান্তই না পেলে গ্লাস কিংবা তীক্ষ্ণ ধার রয়েছে এমন বাটি দিয়েও কেটে নেওয়া যায়।

৩। একটি বাটিতে দুটি ডিম নিয়ে ভাল ভাবে ফেটিয়ে নিতে হবে।

৪। এর পর কেটে রাখা দুটি টুকরো নিয়ে একটির ভিতরে পুর দিতে হবে ও অপরটি দিয়ে ঢেকে দিতে হবে। হাত দিয়ে চেপে, ভাল করে প্রান্তগুলি বন্ধ করে দিতে হবে।

৫। একটি পাত্রে তেল গরম করতে দিন। তেল গরম হয়ে এলে প্রতিটি টুকরো ডিমের মধ্যে চুবিয়ে, ছেড়ে দিন তেলে। লাল হয়ে এলে তুলে নিয়ে পরিবেশন করুন পাউরুটির পকোড়া।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭