ইনসাইড বাংলাদেশ

৫ সংকটে নাকাল মানুষ


প্রকাশ: 30/03/2022


Thumbnail

জনজীবন ক্রমশ অস্থির হয়ে উঠছে। নানা সংকট আষ্টেপৃষ্ঠে বেঁধে ফেলেছে জনগণকে। সাধারণ মানুষ বলছে পাঁচটি সংকটে মানুষ এখন দিশেহারা হওয়ার অবস্থা। একদিকে তাদের মধ্যে আতঙ্ক, অন্যদিকে অস্বস্তি বিরাজ করছে যে পাঁচটি সংকটে মানুষ নাকাল তার মধ্যে রয়েছে,

১. দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি: দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি মানুষের এখন প্রধান সমস্যা। মানুষ যেন কিছুতেই বাজারের সাথে পাল্লা দিয়ে পারছে না। জিনিসপত্রের দাম হু হু করে বাড়ার ফলে এখন মধ্যবিত্তের নাগালের বাইরে। উচ্চবিত্তরাও দ্রব্যমূল্যর আঁচ এখন টের পাচ্ছেন। সামনে রমজান যদিও প্রধানমন্ত্রীও জাতীয় সংসদে বলেছেন যে, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম রোজার মধ্যে নিয়ন্ত্রণে রাখা হবে। কিন্তু তারপরও মানুষ মনে করছে যে, দ্রব্যমূল্য যদি নিয়ন্ত্রণ না করা যায়, তাহলে পরে সেটি মানুষের ওপর মরার ওপরে খারার ঘা হিসেবে বিবেচিত হবে।

২. হত্যা, ছিনতাই: হঠাৎ করেই ঢাকাসহ সারাদেশে হত্যা, ছিনতাই, ধর্ষণ এবং নানারকম আইন-শৃঙ্খলা জনিত অপরাধ বেড়ে গেছে। ঢাকায় এক সপ্তাহের মধ্যে তিনটি হত্যাকাণ্ড ঘটেছে। যার মধ্যে একটি ছিনতাই এর ঘটনা। এছাড়াও প্রতিনিয়ত বিভিন্ন জায়গায় ছিনতাই বেড়ে গেছে বলেও সাধারণ মানুষ অভিযোগ করছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির এই অবনতি মানুষের জন্য নতুন আতঙ্ক সৃষ্টি করেছে। মানুষ মনে করছে ঢাকায় রাত্রবেলা চলাফেরা করা অনিরাপদ হয়ে উঠেছে। বিশেষ করে বুলবুল এর মৃত্যুর পর ছিনতাই এর ঘটনাগুলো আবার নতুন করে সামনে চলে এসেছে।

৩. তীব্র যানজট: করোনাকালীন সময়ে দুই বছর স্কুল বন্ধ ছিল এবং সীমিত পরিসরে অফিস-আদালত পরিচালনা করার ফলে যানজট ইস্যুটি প্রায় ধামাচাপা পড়ে ছিলো। কিন্তু সাম্প্রতিক সময়ে নতুন করে যানযট অসহনীয় হয়ে উঠেছে। মানুষ তার গন্তব্যে কখন পৌঁছবে সে সম্পর্কে কোনো ধারণা পাচ্ছে না। যানজটে নাকাল হচ্ছে ঢাকাবাসী। আবার অন্যদিকে মহাসড়কে যারা চলাফেরা করছেন তারাও যানজটের শিকার হচ্ছেন। সামনের রমজানের যানজট আরও তীব্র হবে বলে অনেকেই ধারণা করছেন।

৪. সড়ক দুর্ঘটনা: সড়ক দুর্ঘটনা আবার বেড়ে গেছে। সড়ক দুর্ঘটনায় একের পর এক মর্মান্তিক মৃত্যু সাধারণ মানুষকে নতুন আতঙ্কের মধ্যে ফেলছে। সড়ক দুর্ঘটনা নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের কথাবার্তা বলা হচ্ছে, কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না। সড়ক দুর্ঘটনা প্রতিরোধে নিরাপদ সড়ক আইন করা হয়েছিলো, সেই আইনও খুব একটা কার্যকর হয়নি। ফলে সড়ক দুর্ঘটনা মানুষের জন্য এক নতুন আতঙ্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

৫. শব্দ দূষণ, বায়ু দূষণ: সম্প্রতি জাতিসংঘের এক রিপোর্টে বাংলাদেশের ঢাকাকে শব্দ দূষণের সবচেয়ে আক্রান্ত শহর হিসেবে চিহ্নিত করা হয়েছে। বিভাগীয় শহর রাজশাহীও শব্দ দূষণের তালিকায় প্রথম দিকে রয়েছে। বায়ু দূষণের কারণে মানুষের অবর্ণনীয় কষ্ট হচ্ছে। শব্দ দূষণ এবং বায়ু দূষণের কারণে ঢাকা নগরী বসবাসের প্রায় অনুপযুক্ত হয়ে পড়েছে। সাধারণ মানুষ মনে করেন যে, একটি সরকারকে অবশ্যই জনগণের স্বার্থ সংশ্লিষ্ট এই বিষয়গ্রলোর দিকে নজর দিতে হবে। এই সংকটগুলো থেকে উত্তরণ না ঘটলে জনগণের অস্বস্তি ক্রমশ বাড়তেই থাকবে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭