ওয়ার্ল্ড ইনসাইড

পুতিনকে সত্য বলতে ভয় পান উপদেষ্টারা: যুক্তরাষ্ট্র


প্রকাশ: 31/03/2022


Thumbnail

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার সিনিয়র উপদেষ্টাদের মাধ্যমে বিভ্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন হোয়াইট হাউজের কমিউনিকেশন ডিরেক্টর কেট বেডিংফিল্ড। 

বুধবার (৩০ মার্চ) এক সংবাদ সম্মেলনে এই বিস্ফোরক মন্তব্য করেন কেট। 

তিনি বলেন, ইউক্রেন যুদ্ধ কতটা খারাপ দিকে যাচ্ছে এবং পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা রাশিয়ার ওপর কতটা ক্ষতিকর প্রভাব ফেলছে তা রুশ উপদেষ্টারা পুতিনকে জানাতে ভয় পাচ্ছেন। 

কেট বেডিংফিল্ড বলেন, ‘প্রেসিডেন্ট পুতিন রাশিয়ার সামরিক বাহিনী মাধ্যমে বিভ্রান্ত হয়েছেন। যার ফলে পুতিন ও তার সামরিক নেতৃত্বের মধ্যে ক্রমাগত উত্তেজনা দেখা দিয়েছে বলে আমাদের কাছে তথ্য আছে।’

তিনি আরও বলেন, ‘আমরা বিশ্বাস করি, ইউক্রেনে রুশ সামরিক বাহিনী কতটা খারাপ করছে এবং পশ্চিমাদের নিষেধাজ্ঞার কারণে কিভাবে রাশিয়ার অর্থনীতি পঙ্গু হচ্ছে সে বিষয়ে পুতিনকে তার উপদেষ্টারা ভুল তথ্য দিচ্ছেন। কারণ পুতিনের সিনিয়র উপদেষ্টারা তাকে সত্য বলতে খুব ভয় পান।’

একই কথা বলছেন যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা জিসেএইচকিউ এর পরিচালক স্যার জেরেমি ফ্লেমিং। তার মতে, ইউক্রেন অভিযানে কৌশলগত ভুল করেছেন পুতিন। বিষয়টি তাকে জানাতে ভয় পাচ্ছেন উপদেষ্টারা।

অবশ্য যুক্তরাষ্ট্রের এই দাবি সম্পর্কে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি ক্রেমলিন। এমনকি ওয়াশিংটনে অবস্থিত রাশিয়ার দূতাবাসও এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি।

উল্লেখ্য, রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান শুরুর পর অনেক ফ্রন্টে ইউক্রেনীয় বাহিনীর কঠোর প্রতিরোধের মুখে পড়েছে এবং অনেক এলাকা তারা পুনর্দখল করতে সক্ষম হয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭