টেক ইনসাইড

বিটিআরসির ফাইভ-জি’র নিলাম চলছে


প্রকাশ: 31/03/2022


Thumbnail

পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক তথা ফাইভ-জি’র তরঙ্গ (স্পেকট্রাম) নিলাম অনুষ্ঠিত হচ্ছে আজ। বিটিআরসির আয়োজনে বৃহস্পতিবার (৩১ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এই নিলামে টেলিটক, গ্রামীণফোন, রবি এবং বাংলালিংক এতে অংশ নিচ্ছে।

নিলাম থেকে তরঙ্গ কিনে অপারেটররা ফাইভ-জি চালুর জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেবে বলে জানা গেছে। আরও জানা যায়, ফাইভ-জি’র জন্য ২২০ মেগাহার্টজ তরঙ্গ রয়েছে।

নিলাম অনুষ্ঠান পরিচালনা করছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। নিলাম অনুষ্ঠানে উপস্থিত আছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার, বিভাগের সচিব মো. খলিলুর রহমান, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

বিটিআরসি বলছে, আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে সময়োপযোগী, অর্থনৈতিকভাবে গ্রহণযোগ্য ও কারিগরিভাবে বাস্তবসম্মত উপায়ে বাংলাদেশে ৫-জি সেবা চালুর জন্য ২ দশমিক ৩ গিগাহার্জ, ২ দশমিক ৬ গিগাহার্জ ও ৩ দশমিক ৫ গিগাহার্জ ব্যান্ড (তিনটি) নির্ধারণ করা হয়েছে।

দেশের সব মোবাইল অপারেটর প্রতিনিধিদের সক্রিয় অংশগ্রহণে ২ দশমিক ৩ গিগাহার্জ ব্যান্ডের বরাদ্দযোগ্য ১০০ মেগাহার্জ (১০ মেগাহার্জের ১০টি ব্লক) এবং ২ দশমিক ৬ গিগাহার্জ ব্যান্ডের বরাদ্দযোগ্য ১২০ মেগাহার্জ (১০ মেগাহার্জের ১২টি ব্লক) তরঙ্গ নিলাম অনুষ্ঠিত হবে।

গ্রাহক সেবার মান উন্নত করার বিষয়টি বিবেচনার পাশাপাশি মোবাইল অপারেটরদের তরঙ্গ চাহিদা, বাজার পরিস্থিতি ও বৈশ্বিক অবস্থা এবং সর্বপরি সরকারের নির্বাচনী অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্যে কমিশন হতে গত ৩ মার্চ ‘ইন্সট্রাকশন ফর রেডিও ফ্রিকুয়েন্সি অকশন-২০২২’ নির্দেশিকা জারি করে।

প্রসঙ্গত, গত বছরের ১২ ডিসেম্বর দেশে প্রথমবারের মতো ফাইভ-জি চালু হয়। রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক পরীক্ষামূলকভাবে এই নেটওয়ার্ক চালু করে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭