ইনসাইড টক

‘আমি গণমানুষের গল্প বলতে চেষ্টা করি’


প্রকাশ: 31/03/2022


Thumbnail

কাজল আরেফিন অমি, বাংলা নাটকের তরুণ নির্মাতাদের মধ্যে অন্যতম জনপ্রিয় একজন। খুব অল্প সময়ের মাঝেই তার অনন্য কাজ দিয়ে হয়েছেন আলোচিত এবং প্রশংসিত। তার নির্মিত এক্স বয়ফ্রেন্ড, এক্স গার্লফ্রেন্ড, ব্যাচেলর পয়েন্টসহ অসংখ্য নাটক সাড়া জাগিয়েছে দর্শকদের মাঝে।



কাজল আরেফিন অমি নির্মিত সিরিয়াল 'ব্যাচেলর পয়েন্ট' নাটকটি ইতোমধ্যে বেশ আলোচিত হয়েছে। নাটকটির  প্রতিটি চরিত্র মানুষের মনে ও মুখে। নাটকে অভিনয় করা মিশু সাব্বির, জিয়াউল হক পলাশ, মারজুক রাসেল, চাষী আলম, ফারিয়া শাহরিনসহ প্রত্যেকেই পেয়েছে আকাশছোঁয়া জনপ্রিয়তা। সব কিছু মিলিয়ে নাটকটি এতটাই জনপ্রিয় হয়ে উঠে যে যখন টিভি চ্যানেল কর্তৃপক্ষ এটি বন্ধ করে দেয় তখন দর্শক তা মানতে পারেনি। হুমায়ুন আহমেদ এর বাকের ভাইয়ের পর আবার বাংলাদেশের সাধারণ দর্শকেরা রাস্তায় নামে অমির ব্যাচেলর পয়েন্ট আবার শুরু করার জন্য। দর্শকেরা নিজ উদ্যোগে মানববন্ধন করে ব্যাচেলর পয়েন্টের জন্য। দর্শকদের অভূতপূর্ব সাড়া ব্যাচেলর পয়েন্ট নতুন করে শুরু করেন নির্মাতা।

বাংলা ইনসাইডারের আজকের আয়োজন আলোচিত এই নির্মাতাকে নিয়ে। সমসাময়িক ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে অমি জানালেন নানা কথা।

বাংলা ইনসাইডার:
আপনার নাটক মানেই দর্শক মহলে আলোচনার ঝড়? এর পেছনের রহস্যটা কি?

অমি: আলহামদুলিল্লাহ, মানুষ আমার কাজ দেখে, আমাদের কাজ পছন্দ করে, আমাদের পজিটিভ এনার্জি দেয়। আসলে এখানে বিশেষ কোন রহস্য নেই। আমি সব সময় চেষ্টা করি গণমানুষের গল্প বলতে। যেই গল্পটা সাধারণ মানুষের সাথে সংযোগ ঘটায়। মোট কথা সত্যটা তুলে ধরার চেষ্টা করি, আর এজন্যই হয়তো আমার কাজ মানুষ পছন্দ করে।

বাংলা ইনসাইডার:
‘ব্যাচেলর পয়েন্ট: সিজন ৪’ মুক্তির পর বেশ সাড়া পাচ্ছে। বিষয়টি আপনি কেমন উপভোগ করছেন?

অমি: আলহামদুলিল্লাহ, সিজন ৪ রিলিজের পর অদ্ভুত সারা পাচ্ছি। আমরা আসলে এতোটা প্রত্যাশা করিনি তবে আমাদের গতবারের চেয়ে এবার বেশি চেষ্টা করেছি। সেই জায়গা থেকে প্রত্যাশা বেড়েছিলো যেন দর্শক আর একটু ভালোবাসা দেয়। কিন্তু এই পরিমাণ ভালোবাসা পাবো তা কল্পনাও করিনি। যার ফলে এখন অনেক মানসিক চাপ বেড়ে গিয়েছে। কারণ এত সাড়া পাওয়ার পর দায়িত্বটা বেড়ে গিয়েছে। দর্শকদের কাছে অনেক, অনেক কৃতজ্ঞ।  


বাংলা ইনসাইডার:
অনেকেই বলে ভিউ দিয়ে গুনগত মান নির্ধারণ করা যায় না? আপনি বিষয়টি কিভাবে দেখছেন?

অমি:
অবশ্যই ভিউ মানেই কখনো, কোন কাজে সেরা না। ভিউ মানে তো দর্শক আমার বা আপনার কাজটি দেখছে। আমরাতো ইউটিউবের জন্য কাজ করছি। ইউটিউবে দর্শক আমাদের কাজ দেখলে একটা ভালো লাগা কাজ করে। কিন্তু তাঁর মানে যে সেই কাজটিই সেরা তা কিন্তু নয়। হয়তো কোন কারণে পছন্দ করে ফেলছে তাই হয়তো দেখছে। সুতরাং ভিউ কখনোই একটি কাজের গুনগত মান নির্ধারণ করতে পারে না। মোট কথা কোন কিছুকে বেশী বড় কিংবা ছোট করে দেখার সুযোগ নেই।     

বাংলা ইনসাইডার:
ইতোমধ্যে আপনি বেশীরভাগ নাটকে ব্যাচেলর পয়েন্ট টিম নিয়ে কাজ করছেন। এর কারণ কি?

অমি: না আমি ব্যাচেলর পয়েন্ট টিমকে নিয়ে সব সময় কাজ করি না। প্রতি ইভেন্টে আমি ব্যাচেলর পয়েন্ট টিম নিয়ে একটি কাজ করি। যেমন গত ভালোবাসা দিবসে এই টিমকে নিয়ে দই বানিয়েছি। ব্যাচেলর পয়েন্ট টিমের কাজগুলো অনেক বেশী জনপ্রিয়তা পায়। তাদের কাজ অনেকেই দেখে আর তাই হয়তো এমনটি মনে হয়। কিন্তু অন্যান্য আর্টিস্টদের সাথে কাজ আমার অনেক বেশী।

বাংলা ইনসাইডার: নতুন কোন মেগা সিরিয়াল কি দর্শক সামনে দেখতে পাবে?

অমি: না, আপাতত  নতুন কোন মেগা সিরিয়াল বানাচ্ছি না। আপাতত ব্যাচেলর পয়েন্ট নিয়েই থাকতে চাই। তবে যদি কখনো ব্যাচেলর পয়েন্ট শেষ হয়ে যায় বা না বানাতে চাই তখন হয়তো অন্য কিছু বানাবো। আর কোরবানির পর ওটিটির জন্য ওয়েব সিরিজ বানাবো যেটি শুটিংয়ে কোরবানির ঈদের পর যাবো।


বাংলা ইনসাইডার: সিনেমা নিয়ে কি ভাবছেন?
 
অমি: সিনেমা নিয়ে সব সময় ভাবি, ভাবছি। সিনেমা বানানোর জন্য বা আমি আমার সিনেমা যেভাবে বানাতে চাই সেই ধরণের সুযোগ-সুবিধা যদি আমি আমার প্রযোজনা প্রতিষ্ঠান থেকে পাই তাহলেই বানাবো। সত্যি বলতে আমি সিনেমা বানানোর ক্ষেত্রে ছাড় দিতে রাজি নই।

বাংলা ইনসাইডার:
আপনার গুরু ইফতেখার আহামেদ ফাহমিকে নিয়ে আগে একটি নাটকে কাজ করেছিলেন, সামনে কি তাকে নিয়ে আরও কোন পরিকল্পনা আছে?

অমি: ফাহমি ভাইতো মূলত ডিরেক্টর। সে তো প্রফেশনাল শিল্পী না। শুরুতে ভাইকে নিয়ে পরীক্ষামূলকভাবেই কাজটি করেছিলাম। সামনে যদি কখনো মনে হয় যে ভাইকে নিয়ে আর একটি কাজ করতে চাই তাহলে হয়তো বানাবো। তবে সেটি এখনো শিউর না। ভাই যেহেতু ডিরেক্টর সো আমি চাই ভাইকে সবাই নির্মাতা হিসেবেই চিনুক।

বাংলা ইনসাইডার: বর্তমানে নাটক নির্মাণ করতে গিয়ে কি ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছেন?

অমি:
বর্তমানে নাটকের অবস্থা আগের চেয়ে ভালো। আমি যখন ক্যারিয়ার শুরু করেছিলেম তাঁর থেকে এখন অনেক পরিবর্তন এসেছে। আগের থেকে এখন আরাম করে কাজটি করতে পারি। আগে দুই দিনে যা করতাম এখন চার দিন পাঁচ দিনেও করি। এটার জন্য যারা অভিনয় করছেন, যারা প্রযোজনা করছেন সবার চেষ্টায় এখন আমরা একটি সিঙ্গেল কাজ আরাম করে করতে পারছি। আমরা এই ধারাবাহিকতা রক্ষা করতে পারি তাহলে নাটকের অবস্থা আরও ভালো হবে। পাশাপাশি  আমি আশা করি সবার চেষ্টা অব্যাহত থাকলে আন্তর্জাতিক পর্যায় যাবে আমাদের নাটক।

বাংলা ইনসাইডার: দর্শকদের নিয়ে কিছু বলুন...

অমি: দর্শকদের জন্যই তো আমাদের কাজ করা। তাঁদের কাছে অনেক অনেক কৃতজ্ঞতা। দর্শকদের মতামত আমাদের জন্য আশীর্বাদ। সেটা হউক নেগেটিভ কিংবা পজিটিভ। দর্শকদের সাথে এই যোগাযোগ না থাকলে আসলে আমরা কাজ করে কখনোই তৃপ্তি পাবো না। সো আমি দর্শকদের বলবো ভালো কনটেন্ট দেখুন, ভালো কনটেন্টর পাশে থাকুন।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭