ইনসাইড পলিটিক্স

তারেককে জাফরউল্লাহর ৩ পরামর্শ


প্রকাশ: 31/03/2022


Thumbnail

একটি ভুয়া পুরস্কার গ্রহণ করতে গণস্বাস্থ্যের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ এখন লন্ডনে অবস্থান করছেন। ২৯ মার্চ হাউস অব কমন্সের একটি রুম ভাড়া করে তারেক জিয়ার অর্থে তাকে এক ধরনের সংবর্ধনা দেওয়া হয়। এই সংবর্ধনার পর তারেক জিয়ার সঙ্গে ডা. জাফরুল্লাহর বৈঠক হয়েছে বলে বিএনপির ঘনিষ্ঠ সূত্রগুলো নিশ্চিত করেছে। লন্ডনে অবস্থানরত বিএনপির একাধিক নেতা জানিয়েছেন যে, তারেক জিয়ার সঙ্গে দীর্ঘ প্রায় দুই ঘণ্টা একান্ত বৈঠক করেন গণস্বাস্থ্যের ট্রাস্টি জাফরুল্লাহ। তবে তাঁদের এই বৈঠকে কি আলোচনা হয়েছে এ বিষয়ে বিএনপি নেতারা আনুষ্ঠানিকভাবে কিছুই বলেননি। বিএনপির লন্ডনের একজন প্রভাবশালী নেতা বলেছেন, বৈঠকটি হচ্ছে একান্তে এবং এই বৈঠকের সময় তারেক জিয়া এবং ডা. জাফরুল্লাহ চৌধুরী ছাড়া আর কেউ ছিলেন না। বৈঠকে কি আলোচনা হয়েছে, এরকম বিষয়ে খোঁজখবর নিয়ে জানা গেছে যে, জাফরুল্লাহ চৌধুরী মূলত তিনটি বিষয়ে পরামর্শ দেওয়ার জন্য তারেক জিয়ার সঙ্গে দেখা করেছিলেন। ডা. জাফরুল্লাহ চৌধুরীর ঘনিষ্ঠ সূত্রগুলো বলছে, আগামী দিনের রাজনীতি, বাংলাদেশের গণতন্ত্র এবং বিএনপির ভবিষ্যৎ ইত্যাদি বিষয়ে ডা. জাফরুল্লাহ তারেক জিয়াকে ৩টি সুনির্দিষ্ট পরামর্শ দিয়েছেন।

১. জামায়াত ছাড়: ডা. জাফরুল্লাহ বলেছেন যে, বাংলাদেশের বর্তমান বাস্তবতায় রাজনীতি করতে গেলে এবং আন্তর্জাতিক অঙ্গনের সহযোগিতা-সমর্থন পেতে গেলে জামায়াত ছাড়তেই হবে। জামায়াতকে নিয়ে রাজনীতি করলে বিএনপি সরকার পতন করতে পারবে না এবং রাজনীতিতেও প্রতিষ্ঠিত হতে পারবেনা। জামায়াতের রাজনীতি বর্তমানে আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য নয়। আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন ছাড়া বাংলাদেশে একটি অর্থবহ নির্বাচন করা সম্ভব নয় বলেও জাফরুল্লাহ তারেক জিয়াকে বলেছেন বলে তার ঘনিষ্ঠ সূত্রগুলো জানিয়েছে।

২. তত্ত্বাবধায়ক নয় জাতীয় সরকার: ডা. জাফরুল্লাহ চৌধুরী তারেক জিয়াকে বলেছেন, এখন তত্ত্বাবধায়ক সরকারের দাবির বাস্তবতা নেই এবং তত্ত্বাবধায়ক সরকারের দাবি অর্জন করাও সম্ভব না। ডা. জাফরুল্লাহ আরো বলেছেন যে, এই মুহূর্তে পশ্চিমা দেশগুলো এবং বাংলাদেশের উন্নয়ন সহযোগীরাও তত্ত্বাবধায়ক সরকারের দাবিকে অবাস্তব মনে করে। এজন্য তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন করাটা হঠকারিতা হবে বরং সরকারের সাথে দেন-দরবার করে একটি জাতীয় সরকারের দাবি উত্থাপন করাটাই যৌক্তিক হবে। কাজেই তত্ত্বাবধায়ক সরকারের দাবি থেকে আপাতত সরে আসার পরামর্শ তারেক জিয়াকে দিয়েছেন গণস্বাস্থ্যের এই ট্রাস্টি।

৩. তারেকের রাজনীতি থেকে থেকে দূরে থাকা: তৃতীয় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ পরামর্শটি ছিলো আপাতত তারেক জিয়া যেন বিএনপির প্রত্যক্ষ রাজনীতি থেকে দূরে থাকে। তাঁর নামেই সবকিছু হবে, তিনি দলের সবকিছু করবেন কিন্তু আনুষ্ঠানিকভাবে দলের নেতৃত্বে তিনি থাকবেনা। দল পরিচালিত হবে যারা বাংলাদেশে আছেন, রাজনীতির সঙ্গে জড়িত এবং বিএনপিতে গ্রহণযোগ্য, আস্থাভাজন এরকম ব্যক্তিদের দিয়ে। তিনি বলেছেন যে, বিদেশে থেকে রাজনীতি করাটা কোনভাবেই গ্রহণযোগ্য নয় এবং এর ফলে অনেক ধরনের ভুল বোঝাবুঝি তৈরি হচ্ছে। এটি শেষ পর্যন্ত তারেক জিয়ার ইমেজ নষ্ট করছে। বিএনপিতে তারেক জিয়ার অবশ্যই প্রয়োজন আছে, তবে এই মুহূর্তে তারেক জিয়ার কোন পদে থাকার দরকার নেই বলেই তিনি মন্তব্য করেছেন।

তবে তারেক জিয়া এই সমস্ত পরামর্শ গ্রহণ করবেন কিনা বা এ ধরনের পরামর্শের ব্যাপারে তার প্রতিক্রিয়াই বা কী, সে সম্পর্কে কোন কিছু জানা যায়নি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭