ইনসাইড বাংলাদেশ

পদ্মা সেতু প্রকল্প: ৩ মাসে শেষ করতে হবে ৩ শতাংশ কাজ


প্রকাশ: 01/04/2022


Thumbnail

এখন পর্যন্ত স্বপ্নের পদ্মা সেতুর কাজের অগ্রগতি হয়েছে ৯৭ ভাগ। সে হিসেবে প্রকল্পের মেয়াদ অনুসারে আগামী ৩ মাসের মধ্যে বাকি ৩ শতাংশ কাজ শেষ করার বাধ্যবাধকতা রয়েছে। 

সংশিষ্ট সূত্র জানা যায়, পদ্মা সেতু প্রকল্পের মোট বাজেট প্রায় ৩০ হাজার ১৯৪ কোটি টাকা। এখন পর্যন্ত ব্যয় হয়েছে প্রায় ২৭ হাজার ১৫৩ কোটি টাকা। 

প্রকল্পের সার্বিক অগ্রগতির ব্যাপারে পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের বলেন, নদী শাসন কাজের বাস্তব অগ্রগতি ৯০ দশমিক ৫০ শতাংশ ও আর্থিক অগ্রগতি দশমিক ৮২ দশমিক ৮৩ শতাংশ। নদী শাসন কাজের চুক্তি মূল্য ৮,৯৭২ দশমিক ৩৮ কোটি টাকা। এ পর্যন্ত ব্যয় হয়েছে ৭,৪৩১ দশমিক ৯৪ কোটি টাকা।

সেতুর অবশিষ্ট ওয়াটার প্রুভিং মেমব্রেন কাজের অগ্রগতি ৮৮ দশমিক ৬৭ শতাংশ, মূল সেতুর কার্পেটিং হয়েছে ৬৫ দশমিক ৬৮ শতাংশ, সেতুতে ল্যাম্পপোস্ট কাজের অগ্রগতি ৭৬ দশমিক ৫২ শতাংশ, গ্যাস পাইপ লাইনের কাজের অগ্রগতি ৯৯ শতাংশ, ৪০০ কেভি বিদ্যুৎ লাইনের কাজের অগ্রগতি ৭৯ শতাংশ। সংযোগ সড়ক ও সার্ভিস এরিয়ার কাজ পুরোপুরি শেষ হয়েছে। এ খাতে বরাদ্দ ১,৪৯৯ দশমিক ৫১ কোটি টাকা। ভূমি অধিগ্রহণ, পুনর্বাসন ও পরিবেশ খাতে মোট বরাদ্দ ৪,৩৪২ দশমিক ২৬ কোটি টাকা। পরামর্শক, সেনা নিরাপত্তা, ভ্যাট-আয়কর, যানবাহন ও বেতন-ভাতা এবং অন্যান্য খাতে বরাদ্দ ২,৮৮৫ দশমিক ৩৬ কোটি টাকা। সংযোগ সড়ক ও সার্ভিস এরিয়া এবং ভূমি অধিগ্রহণ, পুনর্বাসন, পরিবেশ ও অন্যান্য খাতে মোট ব্যয় হয় ৮ হাজার ৭১ দশমিক ১৪ কোটি টাকা।

উল্লেখ, মূল সেতুর কাজের চুক্তিমূল্য প্রায় ১২ হাজার ৪৯৪ কোটি টাকা। এ পর্যন্ত ব্যয় হয়েছে প্রায় ১১ হাজার ৬৫০ কোটি টাকা। আর্থিক কাজের (ব্যয়) অগ্রগতি ৯৬ দশমিক ১ শতাংশ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭