ওয়ার্ল্ড ইনসাইড

গা ঢাকা দিয়েছেন পুতিন, গৃহবন্দি করেছেন বহু উপদেষ্টাকে দাবি বাইডেনের


প্রকাশ: 01/04/2022


Thumbnail

ইউক্রেনে রুশ সামরিক অভিযানের বিষয়ে কথা বলতে গিয়ে আবারো এক বিস্ফোরক মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে কথা বলতে গিয়ে তিনি বলেন, পুতিন তার বেশ কয়েকজন উপদেষ্টাকে গৃহবন্দি করে রেখেছেন। এমনকি নিজেও কোথাও গা ঢাকা দিয়ে থাকতে পারেন। 

এ সময় বাইডেন আরও বলেন, “ইউক্রেনের কয়েকটি অঞ্চল থেকে সেনা প্রত্যাহারের যে ঘোষণা দিয়েছে রাশিয়া, তা নিয়ে ঘোর সন্দেহ রয়েছে। তিনি (পুতিন) হয়তো নিজেও কোনও গোপন ঠিকানায় চলে যেতে পারেন। তাছাড়া তার কয়েকজন উপদেষ্টাকে হয় বরখাস্ত করা হয়েছে, নয়তো তাদের গৃহবন্দি করে রাখা হয়েছে।”

মার্কিন প্রেসিডেন্টের দাবি, রাশিয়ার প্রেসিডেন্টকে নিয়ে তিনি এমন অনেক কিছু শুনছেন। আপাতত আর কিছু বলছেন না। 

তিনি আরও জানান, কিয়েভসহ ইউক্রেনের কিছু জায়গা থেকে মস্কো সেনা কমানোর ঘোষণা করেছে বটে। তবে তার বাস্তবায়ন কতটা হচ্ছে বা আদৌ হচ্ছে কি না তা নিয়েও তার যথেষ্ট সন্দেহ আছে।

আমেরিকার প্রেসিডেন্ট আরও বলেন, কিছু জায়গায় সেনা নিয়ন্ত্রণও করে থাকতে পারে রাশিয়া। কিন্তু এর ফলে ডোনবাস অঞ্চলে আক্রমণ আরও বাড়তে পারে। 

বাইডেনের কথায়, “তাই নিশ্চিত করে বলা যাবে না, কিয়েভ থেকে সেনা সরছে কি না। বরং এই প্রমাণ মিলছে যে, পুতিন ডোনবাসে আরও বেশি সংখ্যক সেনা পাঠাচ্ছেন।”


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭