ইনসাইড টক

‘অভিভাবকরা সচেতন হলে ডায়রিয়া এমনিতেই কমে আসবে’


প্রকাশ: 01/04/2022


Thumbnail

স্বাধীনতা চিকিৎসা পরিষদ (স্বাচিপ) এর মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ বলেছেন, বাচ্চারা দেখা যাচ্ছে রাস্তার খাবার খাচ্ছে, সেগুলো যেন না খায়। স্কুলের সামনে দেখা যাচ্ছে বিভিন্ন খাবার খাচ্ছে। এখন গরমেও অনেকের পানিশূন্যতা হয়। পানি যেন পরিমাণে একটু বেশি খাওয়া হয়, রাস্তার খাবার যেন না খায়। সেই সাথে স্কুল কর্তৃপক্ষ এবং তাঁদের বাবা-মার সাবধান হতে হবে, স্কুল চলাকালীন সময়ে খেয়াল রাখতে হবে, সতর্ক হতে হবে।

ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি, পরিবেশ দূষণসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক ডা. এম এ আজিজ। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এম এ আজিজ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের প্রধান বার্তা সম্পাদক মো. মাহমুদুল হাসান।

অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, সাধারণত ঋতু পরিবর্তনের সময় শীতের পর গরম, গরমের পর শীত। এমন সময়ে কিছু সিজনাল ডায়রিয়া, সর্দি-কাশি এসব হয়। এটা নতুন কিছু না। অভিভাবকরা যদি সচেতন হয় তাহলে এটা এমনিতেই কমে আসবে।

তিনি আরও বলেন, পরিবেশ দূষণের ক্ষেত্রে দীর্ঘ মেয়াদে ফুসফুসের বিভিন্ন রোগ হয় এবং সেই ক্ষেত্রে আমার মনে হয় সবার মাস্ক পরা উচিত। আমাদের কোভিড পরিস্থিতির ক্ষেত্রেও এটা সুবিধা। আর পরিবেশ দূষণ রোধে তো সরকার কাজ করছে। জলবায়ু নিয়ে দেশে এবং আন্তর্জাতিকভাবে প্রধানমন্ত্রীর বিভিন্ন দিক-নির্দেশনা আছে। আমরা আশা করি অদূর ভবিষ্যতে পরিবেশ দূষণ অনেকটাই কমে আসবে ঢাকায়। ধুলাবালির ক্ষেত্রে সিটি কর্পোরেশন তাঁদের গাড়ি দিয়ে পানি ছিটানোর ব্যবস্থা করতে পারে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭