ইনসাইড পলিটিক্স

সক্রিয় হচ্ছে আন্ডারওয়ার্ল্ড: নেপথ্যে তারেক


প্রকাশ: 01/04/2022


Thumbnail

আন্ডারওয়ার্ল্ডের পলাতক শীর্ষ সন্ত্রাসীরা আবার সক্রিয় হয়ে উঠছে। জাফর আহমেদ মানিক, বিকাশ, প্রকাশ, জিসানরা বিভিন্ন জায়গায় তাদের ক্যাডাদেরকে সংঘবদ্ধ করছে। ঢাকার বিভিন্ন এলাকা নিয়ন্ত্রণের চেষ্টা করছে। আর এর কারণেই ঢাকার আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটেছে বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। বিশেষ করে শাজাহানপুরের ডাবল মার্ডার, বিভিন্ন এলাকায় ছিনতাইয়ের ঘটনার পেছনে আন্ডারওয়ার্ল্ডের অস্থিরতাই দায়ী বলে সংশ্লিষ্ট সূত্রগুলো মনে করছে। আর এই আন্ডারওয়ার্ল্ডকে সক্রিয় করার ক্ষেত্রে মূল ভূমিকা রাখছেন লন্ডনে পলাতক বিএনপি'র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া। সাম্প্রতিক সময়ে ঢাকার আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটেছে। বিশেষ করে ছিনতাই-চাঁদাবাজি এবং অন্যান্য অন্যান্য অপরাধপ্রবণ ঘটনাগুলো বেড়ে চলেছে। বিভিন্ন স্থানে ছোট ছোট সন্ত্রাসী গ্রুপগুলো আবার সক্রিয় হচ্ছে। এর নেপথ্যে রয়েছে পলাতক শীর্ষ সন্ত্রাসীরা।

২০০ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে সন্ত্রাসের বিরুদ্ধে এক কঠোর অবস্থান গ্রহণ করে এবং বিভিন্ন শীর্ষ সন্ত্রাসীদের আইনের আওতায় আনে। তখন অনেক শীর্ষ সন্ত্রাসী পালিয়ে যায়। আবার অনেকের সাজার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর তারা কারাগার থেকে মুক্ত হয়ে বিদেশে পালিয়ে যায় অথবা আন্ডারগ্রাউন্ডে থাকে। এই সময়ের মধ্যে আওয়ামী লীগের অন্যতম সাফল্য ছিলো যে সন্ত্রাস নিয়ন্ত্রণ। বিশেষ করে ঢাকা শহরে ছিনতাই-চাঁদাবাজি, খুন-হত্যা ইত্যাদি ঘটনা অনেকটাই নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় আওয়ামী লীগ সরকার। এটি আওয়ামী লীগের একটি বড় সাফল্য হিসেবেই বিবেচিত হয়েছিলো। কিন্তু সাম্প্রতিক সময়ে পলাতক শীর্ষ সন্ত্রাসী জাফর আহমেদ মানিক, বিকাশ, প্রকাশ এবং জিসানের তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে। মূলত বিভিন্ন এলাকাগুলো নিয়ন্ত্রণের জন্য তারা ছোট ছোট ক্যাডারদেরকে সংঘবদ্ধ করার চেষ্টা করছে। আর এই সংঘবদ্ধ করার ক্ষেত্রে তাদের মধ্যে দ্বন্দ্ব মাথাচাড়া দিয়ে উঠছে এবং বিভিন্ন জায়গায় সংঘর্ষ হচ্ছে। তবে বিভিন্ন সূত্র বলছে, আন্ডারওয়ার্ল্ডের এই সক্রিয় অবস্থানের পেছনে একটি রাজনৈতিক দুরভিসন্ধি রয়েছে। আগামী নির্বাচনের আগে দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি করা, হত্যা-সন্ত্রাস ইত্যাদি বাড়িয়ে দেশকে অস্থিতিশীল করার একটি নীলনকশা বাস্তবায়নের চেষ্টা চলছে। আর এ কারণেই শীর্ষ সন্ত্রাসীদের সক্রিয় করা হচ্ছে এবং এই সমস্ত শীর্ষ সন্ত্রাসীরাই সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলার জন্য কাজ করছে। আর এর পেছনে রয়েছে লন্ডনে পলাতক বিএনপি'র ভারপ্রাপ্ত চেয়ারম্যান। 

তারেক জিয়ার সঙ্গে সন্ত্রাসীদের দীর্ঘদিনের পুরনো সম্পর্ক। ২০০১ সালের নির্বাচনে বিজয়ী হওয়ার আগেই তারেক জিয়া এই আন্ডারওয়ার্ল্ডের সঙ্গে এক ধরনের গোপন সখ্যতা তৈরি করেছিলেন। ওই নির্বাচনের আগে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারকে অনেকটা চাপে ফেলেছিলো আন্ডারওয়ার্ল্ডের এই তৎপরতা। বিভিন্ন জায়গায় সন্ত্রাস এবং অনাকাঙ্খিত ঘটনা ঘটানো হয়েছিলো পরিকল্পিতভাবে। এবারও সে রকম ঘটনা ঘটানোর চেষ্টা চলছে বলে বিভিন্ন সূত্রগুলো মনে করছে। আন্ডারওয়ার্ল্ড বিভিন্ন রাজনৈতিক পরিচয়ে থাকা সন্ত্রাসীদেরকে সংঘবদ্ধ করছে এবং নতুন করে অপরাধ তৎপরতা শুরু করেছে। বিভিন্ন জায়গায় তারা নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করছে। একাধিক সূত্রগুলো বলছে যে, আওয়ামী লীগ সরকার দীর্ঘদিন ক্ষমতায় থাকার সময় ঢাকা শহরের নিয়ন্ত্রণ নিয়েছিলো সম্রাট-খালিদরা। কিন্তু যুবলীগের শুদ্ধি অবিযানের পরে এদেরকে গ্রেপ্তারের পর আন্ডারওয়ার্ল্ড দীর্ঘদিন নেতৃত্বশূন্য ছিলো। আর এই নেতৃত্বশূন্যতার সুযোগেই তারেক জিয়া বিভিন্ন পলাতক সন্ত্রাসীদের সঙ্গে যোগাযোগ করেছেন এবং এই সন্ত্রাসীদের করেছেন। এর ফলে সামনের দিনগুলোতে ঢাকা শহরে আরো সন্ত্রাসী তৎপরতা হতে পারে বলে বিভিন্ন মহল মনে করছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭