ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপ উন্মাদনার পালে লাগলো আরও এক ঢেউ


প্রকাশ: 02/04/2022


Thumbnail

ফুটবল বিশ্বকাপ মানেই এক অন্য রকম উন্মাদনা। সারা বিশ্বেই যে উন্মাদনা ছড়িয়ে পড়ে ঘরে ঘরে। এই উন্মাদনায় জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে অংশগ্রহণ করে। সেই উন্মাদনার সময়ই শুরু হতে যাচ্ছে। আগামী ২১ নভেম্বর থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ। এ নিয়ে কাতার কাজও শুরু করেছিল বেশ কয়েক বছর আগে থেকেই। নতুন স্টেডিয়াম তৈরি থেকে শুরু করে বিশ্বকাপ ব্যবস্থাপনার নানা দিক নিয়ে তারা কাজ করেছে গত কয়েক বছরে। ৮টি দৃষ্টিনন্দন স্টেডিয়াম তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে পুরো বিশ্বকে। এখন চলছে ক্ষণ গণনা। গতকাল কাতারের দোহায় হয়ে গেলো ২০২২ সালের ফিফা বিশ্বকাপের গ্রুপ পর্বের ড্র। ব্রাজিলের কাফু, জার্মানির লোথার ম্যাথুজ, অস্ট্রেলিয়ার টিম কাহিল, ইরানের আলি দাইয়েদের উপস্থিতিতে আট গ্রুপে ভাগ করা হলো কাতার বিশ্বকাপে অংশ নিতে যাওয়া দলগুলোকে। আর এর মধ্য দিয়েই বিশ্বকাপ উন্মাদনার পালে আরও একটি ঢেউ লাগলো।

বিশ্বকাপে স্বাগতিক দেশ হিসেবে কাতার ‘এ’ গ্রুপের এক নম্বর দল আগেই ঠিক করা ছিল। পরে লটারির মাধ্যমে নির্ধারণ করা হচ্ছে কোন গ্রুপে কোন দেশ পড়বে। এবারের ড্রতে মার্চের ফিফা র‍্যাংকিং অনুযায়ী চারটি পটে রাখা হয় দলগুলোকে। যেখানে স্বাগতিক কাতারের সঙ্গে র‍্যাংকিংয়ের শীর্ষ সাতটি দলকে রাখা হয় এক নম্বর পটে। ক্রমান্বয়ে র‍্যাংকিংয়ের পরের আটটি দল পট-২ এ, পরের আটটি পট-৩ এ। এদিকে এক গ্রুপে একই মহাদেশের একাধিক দল থাকবে না। ব্যতিক্রম কেবল ইউরোপ। তবে কোনো গ্রুপে তাদেরও দুটির বেশি দল থাকবে না। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ইউরোপের বাকি থাকা প্লে-অফের ম্যাচগুলো স্থগিত রয়েছে। আগামী জুনে স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ইউক্রেন। এ পর্বের জয়ী দল চূড়ান্ত পর্বে যায়গা করতে মুখোমুখি হবে ওয়েলসের।

এই ড্রতে যেখানে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল পড়েছে জি গ্রুপে। তাদের গ্রুপে রয়েছে সুইজারল্যান্ড, সার্বিয়া ও ক্যামেরুন। চিরপ্রতিদ্বন্দ্বি আর্জেন্টিনা রয়েছে সি গ্রুপে। তাদের গ্রুপসঙ্গী মেক্সিকো, পোল্যান্ড ও সৌদি আরব। আপাতদৃষ্টিতে সবচেয়ে কঠিন গ্রুপে পড়েছে পর্তুগাল। এইচ গ্রুপে তাদের সঙ্গী উরুগুয়ে, ঘানা ও কোরিয়া। কাছাকাছি শক্ত গ্রুপ জার্মানিরও। তারা ই গ্রুপে আছে স্পেন ও জাপানের সঙ্গে। কোয়ালিফায়ার খেলে আসবে এই গ্রুপের চতুর্থ দল। এই ড্রয়ের মাধ্যমে কাতারে অনুষ্ঠেয় বিশ্বকাপের দামামা বেজে গেছে। দলগুলো ইতোমধ্যেই জেনে গেছে তাদের প্রতিপক্ষ কারা। এমনকি নকআউটে তাদের সম্ভাব্য প্রতিপক্ষ কারা, জানা হয়ে গেছে তাও। ফলে ফুটবল বিশ্বে এরই মধ্যে আলোচনা শুরু হয়ে গিয়েছে।

বিশ্লেষকরা বলছেন, যদিও বলা হচ্ছে আর্জেন্টিনা সহজ গ্রুপে পড়েছে, ব্রাজিলের গ্রুপে প্রতিপক্ষ ইউরোপের দুই দেশ বা অনেক গ্রুপে ভালো দল নেই, তারপরও বুঝতে হবে প্রতিটা দল তাদের সামর্থের প্রমাণ দিয়েই বিশ্বকাপের বাছাই পর্বে জিতেছে এবং তাদের জায়গা পাকাপোক্ত করেছে। এর ফলে কোনো দলই দুর্বল নয়। সবাই বিশ্বকাপ জয়ের ক্ষমতা রাখে। ফলে এখানে কাউকেই ছোট করে দেখার সুযোগ নেই। বিশ্বকাপে সব দলই সমান। এই বাছাই পর্বের মধ্য দিয়ে বিশ্বকাপের দামামা বেজে গেলো। এখন প্রতিটা দলই অপেক্ষায় ২১ নভেম্বরের। দেখায় যাক এবারের বিশ্বকাপে কি হয়!


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭