ইনসাইড পলিটিক্স

জাফরুল্লাহ’ই তারেকের প্রধান উপদেষ্টা?


প্রকাশ: 02/04/2022


Thumbnail

জাফরুল্লাহ চৌধুরীকে বিএনপি নেতারা ইদানীং গালমন্দ করেন। তিনি বিএনপির কেউ নন, এমন বক্তব্যও রাখেন। কিন্তু লন্ডনে রীতিমতো জামাই আদর করে ডা. জাফরুল্লাহকে দেখভাল করেছেন সেখানে পলাতক বিএনপি'র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া। তারেক জিয়ার সঙ্গে লন্ডনে ডা. জাফরুল্লাহর একাধিক বৈঠক হয়েছে। স্থানীয় বিএনপি নেতৃবৃন্দ অন্তত তিনটি বৈঠকের কথা জেনেছেন এবং তিনটি বৈঠক ছিল অনেক দীর্ঘ সময়। জাফরুল্লাহ এসব বৈঠকের পর লন্ডনে তার নিকটজনকে তিন বলেছেন যে, তারেক জিয়াকে তিনি বিভিন্ন বিষয়ে পরামর্শ দিয়েছেন এবং আশা করছেন তারেক জিয়া পরামর্শগুলো শুনবে।

উল্লেখ্য যে, স্বাধীনতা দিবসের আগে ডা. জাফরউল্লাহ হাউজ অব কমন্সে একটি পুরস্কার গ্রহণ করার জন্য যুক্তরাজ্যের লন্ডন সফরে যান। কিন্তু পরবর্তীতে জানা যায় যে, হাউজ অব কমন্সে কোন পুরস্কার না, বরং তারেক জিয়া তাকে একটি ব্যক্তিগত সংবর্ধনা দেয়ার আয়োজন করেন তার ইমেজ বৃদ্ধির জন্য। প্রশ্ন উঠেছে যে, জাফরুল্লাহকে নিয়ে যখন বিএনপি'র মধ্যে নানারকম টানাপোড়েন, অস্বস্তি, বিতর্ক ঠিক সেইসময় লন্ডনে তারেক জিয়া কেন ডা. জাফরুল্লাহর সঙ্গে বৈঠক করলেন? জাফরুল্লাহই কি তাহলের তারেক জিয়ার প্রধান উপদেষ্টা? এরকম প্রশ্নের উত্তরে বিএনপির মধ্যে নানারকম মতামত পাওয়া গেছে। বিএনপির কোনো কোনো নেতা বলছেন যে, জাফরুল্লাহ যেন বিএনপি সম্পর্কে উল্টাপাল্টা মন্তব্য না করেন এবং বিএনপিকে বিব্রতকর পরিস্থিতির মুখে না ফেলেন, এজন্য হয়তো ডা. জাফরুল্লাহকে তারেক জিয়া বুঝিয়েছেন। বিশেষ করে নির্বাচন কমিশন গঠন নিয়ে জাফরুল্লাহর ভূমিকা অত্যন্ত বিতর্কিত হয়েছে এবং এটি বিএনপিকে বিব্রতকর পরিস্থিতির মধ্যে ফেলেছে। তবে এ কারণে লন্ডনে ডেকে নিয়ে তাকে আদর-আপ্যায়ন করবেন, সংবর্ধনা দিবেন এমন মতের সঙ্গে একমত নন খোদ বিএনপির অনেক নেতারাই। তাঁরা মনে করছেন, এর পেছনে অন্য কোন ঘটনা রয়েছে।

বিশেষ করে তারেক জিয়া ডা. জাফরুল্লাহকে দিয়ে আরও কিছু স্বার্থ উদ্ধার করতে চান এবং তাকে ব্যবহার করতে চান। যেহেতু জাফরুল্লাহর একটি আলাদা ইমেজ রয়েছে, সেই কারণেই এই ইমেজকে ব্যবহার করে বিএনপি পুনর্গঠন এবং বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্ক উন্নয়ন ইত্যাদি বিষয়গুলো নিয়ে জাফরুল্লাহর কাছ থেকে পরামর্শ নিতে পারেন তারেক জিয়া, এমনটি মনে করছেন বিএনপির অনেকে। তবে এ মতের সঙ্গেও কেউ কেউ একমত নয়। তাঁরা মনে করছে যে, তারেক জিয়া লন্ডনে ডেকে নিয়ে যেয়ে জাফরুল্লাহর সঙ্গে এসব বিষয় নিয়ে আলোচনা করবে এমনটা ভাবার কোন কারণ নেই। জাফরুল্লাহ এত গুরুত্বপূর্ণ কোন ব্যক্তিও নন। তবে কেউ কেউ কেউ মনে করছেন যে, তারেক জিয়া আসলে রাজনৈতিকভাবে দেউলিয়া হয়ে গেছেন। তার সঙ্গে বিএনপির সিনিয়র নেতারাও এখন কথা বলতে আড়ষ্ট বোধ করেন। এছাড়া আপনার প্রতি বাংলাদেশের সুশীল সমাজ, বুদ্ধিজীবীরা অত্যন্ত বিরক্ত-ক্ষুব্ধ। তারেক জিয়া ইমেজ সংকটে ভুগছেন। এই ইমেজ সংকট কাটানোর জন্যই হয়তো তিনি জাফরুল্লাহর কাছে পরামর্শ নিয়েছেন এবং লন্ডনে তিনি জাফরুল্লাহর সঙ্গে বৈঠক করে নিজের একটি ইমেজ বাড়ানোর চেষ্টা করছেন। বিএনপি নেতারা বলছেন, তারেক জিয়া যদি কারো উপদেশ শুনতো তাহলে তার পরিণতি এরকম হতো না। উপদেশ নয়, শুধু একটাই আইওয়াশ করার জন্য এবং নিজের ভাবমূর্তিকে একটু উন্নত করার জন্যই জাফরুল্লাহকে নিয়ে তারেক জিয়া এরকম বৈঠকের নাটক করেছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭