ইনসাইড ট্রেড

তিন দিনে দ্বিগুণ শসা ও বেগুনের দাম


প্রকাশ: 04/04/2022


Thumbnail

গত দুই মাস ধরেই নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম আকাশচুম্বী। সরকারের বিভিন্ন পদক্ষেপ গ্রহণের কারণে রমজানের আগে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কিছুটা কমলেও রমজানের শুরুতেই আবার বাড়তে শুরু করেছে। বিশেষ করে রমজানে ব্যবহার্য পণ্যের দাম বাড়ছে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- খেজুর, শসা, মাল্টা, বেগুন। রমজানে আবার দাম বেড়ে যাওয়া কারণে হা হুতাশ শুরু হয়েছে রোজাদাররা। রমজানে ব্যবহার্য পণ্যে কিনতে হিমশিম খাচ্ছে দেশের মানুষ। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার টাস্কফোর্স গঠন করেছে, বাজারে মনিটরিং বাড়িয়েছে, ভ্রামমান আদালত কাজ করছে কিন্তু তারপরও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না দ্রব্যমূল্যের দাম। 

গত তিন দিনের ব্যবধানে রাজধানীর বাজারে প্রতি কেজি বেগুনে ৪০ থেকে ৫০ টাকা, দেশি শসায় ৫০ থেকে ৬০ টাকা, মাল্টায় ৩০ থেকে ৪০ টাকা, প্রতি হালি লেবুতে ৩০ থেকে ৪০ টাকা দাম বেড়েছে। এ ছাড়া প্রতি ডজন কলায় বেড়েছে ৩০ টাকা, গাজরে ২০ টাকা, আপেলে ২০ থেকে ৩০ টাকা, আঙ্গুরে ২০ থেকে ৩০ টাকা বেড়েছে। রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

রাজধানীর মিরপুর ১ নং বড় বাজার ঘুরে দেখা যায়, শসা দেশি প্রতি কেজি ১৪০ থেকে ১৫০ টাকা এবং এক দিনের পুরনো ১০০ টাকায় বিক্রি হচ্ছে। অথচ তিন দিন আগে দেশি শসা সর্বোচ্চ ৬০ থেকে ৭০ টাকা বিক্রি হয়েছে। বেগুন বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬০ থেকে ৮০ টাকায়, গাজর ৬০ টাকায়, লেবু ৪০ থেকে ৭০ টাকায়, মাল্টা ১৮০ টাকায় ও তরমুজের কেজি ৫০ টাকায়। সবজিকলা ডজনপ্রতি বাজারে দাম উঠেছে ১৫০ টাকা। ব্যবসায়ীদের দাবি, পাইকারি বাজারে ইফতারি পণ্যের দাম বেড়ে যাওয়ায় খুচরাও বেড়েছে।

রাজধানীর যাত্রাবাড়ী ফলের দোকান ও বাজার ঘুরে দেখা গেছে, আপেল প্রতি কেজি ২২০ থেকে ২৪০ টাকায়, মাল্টা ১৮০ থেকে ২০০ টাকায়, আঙুর ২৮০ থেকে ২২০ টাকায়, আজওয়া খেজুর ৫০০ টাকায়, দাবাস খেজুর ২৫০ থেকে ২৮০ টাকায়, সুগাই খেজুর ৪০০ টাকায়, তরমুজ ছোট সাইজের ৫০ টাকা ও বড় সাইজের ৬০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া বেগুন প্রতি কেজি ১০০ টাকায়, দেশি শসা ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

সরকারের সংশ্লিষ্টরা বলছে, কিছু অসাধু ব্যবসায়ী আছেন যারা রমজান আসলেই অধিক মুনাফা লাভের আশায় দ্রব্যের দাম বাড়িয়ে দিচ্ছে। এ ব্যাপারে সরকার সজাগ আছে। যারা অসৎ উপায়ে দ্রব্যের দাম বাড়িয়ে দিয়ে বাজার অস্থির করার চেষ্টা করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বাজার বিশ্লেষকরা বলছেন, সরকার তার সর্বোচ্চ দিয়ে চেষ্টা করছে। তবে বাজারের কিছু অসাধু ব্যবসায়ীদের নিয়ন্ত্রণে আনা অনেক কষ্টসাধ্য। ফলে বাজারে পণ্যের দাম বাড়ছে। তবে বাজার মনিটরিং রয়েছে। বাজারে পণ্যের দাম শীঘ্রই কমে আসবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭