ওয়ার্ল্ড ইনসাইড

১৩ ছাত্রীকে ধর্ষণের দায়ে ইন্দোনেশিয়ায় শিক্ষকের মৃত্যুদণ্ড


প্রকাশ: 05/04/2022


Thumbnail

বিশ্বের বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ায় একটি মাদ্রাসায় ১৩ ছাত্রীকে ধর্ষণের দায়ে যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত এক শিক্ষককে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির উচ্চ আদালত।

সোমবার (০৪ এপ্রিল) নিম্ব আদালতের দেওয়া রায় পুনর্বিবেচনা করে এই রায় দেয় উচ্চ আদালত। 

জানা গেছে, অভিযুক্ত শিক্ষকের নাম হেরি উইরাওয়ান (৩৬)। তাকে প্রথমে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিলেন নিম্ন আদালত। তবে তার মৃত্যুদণ্ড চেয়েছিলেন সরকারি কৌঁসুলিরা; তাদের আপিল আবেদনে সাড়া দিয়ে মৃত্যুদণ্ডাদেশ জারি করে উচ্চ আদালত। 

গণমাধ্যমগুলো জানিয়েছে, ১৩ মাদ্রাসা ছাত্রীকে ধর্ষণের অভিযোগে গেল ফেব্রুয়ারিতে সরকারি কৌঁসুলিরা মৃত্যুদণ্ড চাইলেও বানদুং শহরের নিম্ন আদালত হেরিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল। কিন্তু পরে তারা এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করেন। সেই আপিলের রায়ে তাকে মৃত্যুদণ্ড দেন আদালত। যদিও উচ্চ আদালতের এ রায়ের বিরুদ্ধে হেরি আপিল করবেন কিনা- তা নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি তার আইনজীবী।

উল্লেখ্য, অভিযুক্ত শিক্ষক হেরি উইরাওয়ান একটি বোর্ডিং স্কুলের মালিক। ভুক্তভোগী ছাত্রীদের সবার বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। ২০১৬ সাল থেকে একে একে ১৩ ছাত্রীকে ধর্ষণ করেন হেরি। পরে তাদের মধ্যে আটজন অন্তঃসত্ত্বা হয়। তাদের মধ্যে কেউ সন্তানও জন্ম দেয়। এ ঘটনায় একজন অভিভাবক ওই শিক্ষকের বিরুদ্ধে লিখিতভাবে অভিযোগ করার পরই বিষয়টি সামনে আসে।  


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭