ইনসাইড ট্রেড

হাত বদলের সঙ্গে বাড়তে থাকে লেবুর দাম


প্রকাশ: 05/04/2022


Thumbnail

মৌলভীবাজারের পাহাড়ি টিলাভূমিতে এবং শ্রীমঙ্গলে প্রচুর লেবুর চাষ করা হয়। এখানকার পাইকারি বাজার থেকে সারাদেশের বিভিন্ন জায়গায় লেবু পাঠানো হয়। তবে এখানকার বাজারে সঙ্গে অন্য কোন বাজারে দামের মিল নেই। এখন থেকে হাত বদল হলেই লেবুর দাম বাড়তে থাকে দুই থেকে পাঁচ গুণ।

কিন্তু লেবুচাষি ও ব্যবসায়ীরা বলছেন, এখন লেবুর মৌসুম না হওয়ার কারণে বাজারে লেবুর যোগান কম হওয়াতে তুলনামূলক দাম একটু বেশি। তার সঙ্গে যোগ হয়েছে পবিত্র রমজান মাসের বাড়তি চাহিদা। এই কারণে অন্যান্য সময়ের চেয়ে এখন লেবুর দাম বেড়ে গেছে।

তবে  শ্রীমঙ্গলের নতুন বাজারে পাইকারি আড়তের সঙ্গে অন্যান্য বাজারগুলোর বিশাল ফারাক পাওয়া গেছে দামের ক্ষেত্রে।

শ্রীমঙ্গলের নতুন বাজারে পাইকারি আড়ত ঘুরে দেখা গেছে, আকার, রস ও রং অনুযায়ী এখানকার একেকটি লেবু বিক্রি হচ্ছে ২ থেকে ১০ টাকায়। অথচ ২৫ কিলোমিটার দূরে জেলা সদরসহ বিভিন্ন খুচরা বাজারে প্রতিটি লেবু ১৫-২০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এদিকে মৌলভীবাজার শহরের টিসি মার্কেটের এক খুচরা ব্যবসায়ী জানান, শ্রীমঙ্গলের আড়ত থেকে লেবু মৌলভীবাজার আড়তে আসে। সেখান থেকে তাঁরা ৪ থেকে ১২ টাকায় কেনেন।

শ্রীমঙ্গল ব্যবসায়ী সমিতির যুগ্ম সম্পাদক মো. আখতার হোসেন বলেন, এখন লেবুর মৌসুম না। এ সময় এমনিতে কিছু দাম থাকে। খরচ বেশি হওয়ায় উৎপাদন কম হয়। শ্রীমঙ্গল নতুন বাজার ও মুছাই মিলে প্রতিদিন লেবুসহ পাহাড়ি এলাকায় উৎপাদিত কোটি টাকার ফসল বিক্রি হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭