ওয়ার্ল্ড ইনসাইড

পরবর্তী নির্বাচনে নিবেদিত নেতা–কর্মীদের মূল্যায়ন করবে পিটিআই


প্রকাশ: 06/04/2022


Thumbnail

দলের রাজনৈতিক দর্শন বিবেচনায় নিয়ে পরবর্তী নির্বাচনে যোগ্য ও নিবেদিত নেতা–কর্মীদের মূল্যায়ন করবে পিটিআই। কারণ ক্ষমতায় থাকা অবস্থায় পাকিস্তান তেহরিক–ই–ইনসাফ (পিটিআই) কিছু ভুল করেছে। অতীতের এসব ভুলের জন্য এখন চড়া মূল্য দিতে হচ্ছে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী ও দলটির চেয়ারম্যান ইমরান খান।  

মঙ্গলবার (০৫ এপ্রিল) লাহোরে পিটিআইয়ের এক সভায় এ মন্তব্য করেন ইমরান খান। 

সভায় নেতাকর্মীদের উদ্দেশ্য ইমরান খান বলেন, অতীতে আমাদের কিছু ভুল ছিল। সেসবের জন্য এখন চড়া মূল্য দিতে হতে পারে। এখন আমাদের ভুল থেকে শিক্ষা নিয়ে সামনে এগোতে হবে। আগাম নির্বাচনের আগে প্রথম পদক্ষেপ হবে, যোগ্য ও দলের প্রতি অনুগত নেতাদের মনোনয়ন দেওয়া। 

পাকিস্তানের এখনকার সংকটের পেছনে বিদেশি শক্তির হাত রয়েছে বলে মন্তব্য করে ইমরান খান বলেন, তাঁকে ক্ষমতা থেকে সরাতে বিরোধী রাজনৈতিক পক্ষ ও বিদেশিরা এক হয়ে ষড়যন্ত্র করছে। 

জাতীয় নিরাপত্তা কাউন্সিলেও বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। ইমরান খান সরকারের পতনের পেছনে ষড়যন্ত্রে যুক্ত থাকার অভিযোগ তোলা হয়েছে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে। 

ইমরান খান ও তাঁর দলের লোকজনের দাবি, সরকার পতনের জন্য বিরোধীরা বিদেশিদের সঙ্গে হাত মিলিয়েছেন। তাঁরা একটি দেশের হুমকির নথিও দেখিয়েছেন। 

অর্থনৈতিক অব্যবস্থাপনার অভিযোগ এনে সম্প্রতি ইমরান খানের বিরুদ্ধে বিরোধীরা জাতীয় পরিষদে অনাস্থা প্রস্তাব আনেন। তবে গত রোববার সেই প্রস্তাব খারিজ করে দেন জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার কাসিম সুরি। এরপর প্রধানমন্ত্রী ইমরান খানের উপদেশে বর্তমান পার্লামেন্ট ভেঙে দিয়ে আগাম নির্বাচনের ঘোষণা দেন প্রেসিডেন্ট আরিফ আলভি। এর ফলে পাকিস্তানে দেখা দিয়েছে চরম রাজনৈতিক সংকট। 

অনাস্থা প্রস্তাব বাতিল সংবিধানের স্পষ্ট লঙ্ঘন দাবি করে সর্বোচ্চ আদালতে গেছেন বিরোধীরা। তাঁরা ইমরান খানের শাস্তি দাবি করেছেন। তবে এ বিষয়ে এখনো সিদ্ধান্ত জানাননি পাকিস্তানের সর্বোচ্চ আদালত।

পাকিস্তানের সরকার পতনে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে কলকাঠি নাড়ানোর অভিযোগ এনে দেশটির নিন্দা জানিয়েছে রাশিয়া। মঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা পাকিস্তানের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে উল্লেখ করেছেন, এটা কোনো সন্দেহের অবকাশ রাখে না যে যুক্তরাষ্ট্র ‘অবাধ্য’ প্রধানমন্ত্রী ইমরান খানকে শাস্তি দিতে চেয়েছে। তবে মার্কিন পররাষ্ট্র দপ্তর ইমরান খানের বিরোধীদের অর্থায়ন করে অনাস্থা প্রস্তাবের মাধ্যমে তার সরকার পতনের অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

এদিকে ডন–এর খবরে বলা হয়েছে, পাকিস্তানে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়োগের জন্য সাবেক প্রধান বিচারপতি গুলজার আহমেদের নাম প্রস্তাব করেছেন ইমরান খান। তাঁর নাম প্রস্তাব নিয়ে অনেকে বিরোধিতা করেছেন। তাঁদের মতে, গুলজারের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হওয়ার অর্থ পাকিস্তানে ইমরান খানের সরকারই বিদ্যমান থাকা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭