ওয়ার্ল্ড ইনসাইড

ভারতীয় ধনকুবেরের তালিকার শীর্ষে মুকেশ আম্বানি


প্রকাশ: 06/04/2022


Thumbnail

বিশ্বখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বসের মতে ভারতে দিন দিন বেড়েই চলেছে ধনী ব্যক্তির সংখ্যা। সেই হিসেবে গত বছর ভারতীয় ধনকুবেরের সংখ্যা ১৪০ থেকে বেড়ে দাঁড়িয়েছে ১৬০ জনে। আর এই সকল ধনকুবেরের মাঝে আবারো শীর্ষ স্থান দখলে রেখেছে রিল্যায়েন্স ইন্ডাস্ট্রি লিমিটেডের প্রতিষ্ঠাতা মুকেশ আম্বানি। তথ্য অনুযায়ী, আম্বানির মোট সম্পদের পরিমাণ ৯০.৭ বিলিয়ন মার্কিন ডলার। 

মঙ্গলবার (০৫ এপ্রিল) যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ফোর্বস সাময়িকীর প্রকাশ করা ১০ জন ভারতীয় ধনকুবেরদের তালিকায় শীর্ষে আছেন মুকেশ আম্বানি। 

মুকেশ আম্বানির পরেই রয়েছেন আদানি সংস্থার প্রধান গৌতম আদানি। তৃতীয় স্থানে রয়েছেন এইচসিএল টেকনোলজির চেয়ারম্যান শিব নাদার।

মোট সম্পত্তির দিক থেকে বিচার করলে ভারতের মুকেশ আম্বানি এশিয়ার ধনী ব্যক্তিদের মধ্যে প্রথম। বিশ্বের দশম স্থানে রয়েছেন তিনি। ফোর্বসের তালিকায় আম্বানির পেছনেই রয়েছেন আদানি, যিনি এশিয়ার দ্বিতীয় ধনী ব্যক্তি। তার মোট সম্পত্তির পরিমাণ ৯০ বিলিয়ন মার্কিন ডলার।

ভারতের ভ্যাকসিন পায়োনিয়ার সাইরাস পুনাওয়ালা ফোর্বসের তালিকায় রয়েছেন চতুর্থ স্থানে। তিনি সিরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার (এসআইআই) প্রতিষ্ঠাতা। তার মোট সম্পত্তির পরিমাণ ২৪.৩ বিলিয়ন মার্কিন ডলার। ভারতজুড়ে ভ্যাকসিন উৎপাদন ও সরবরাহ করেছে এই এসআইআই।

ডি-মার্টের প্রতিষ্ঠাতা রাধাকৃষ্ণন দামানি, যিনি গত বছরই একশো ধনকুবেরদের তালিকায় প্রবেশ করেছেন। ভারতে তিনি পঞ্চম স্থানে রয়েছেন। তার মোট সম্পত্তির পরিমাণ ২০ বিলিয়ন মার্কিন ডলার।

ধনকুবেরদের তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছেন আর্সেলর মিত্তল এক্সিকিউটিভ চেয়ারম্যান লক্ষ্মী মিত্তল। তার মোট সম্পত্তির পরিমাণ ১৭.৯ বিলিয়ন মার্কিন ডলার। এরপর সপ্তম স্থানে রয়েছেন ওপি জিন্দল গ্রুপের সাবিত্রী জিন্দল, আদিত্য বিড়লা গোষ্ঠীর প্রধান কুমার বিড়লা। অষ্টম ও নবম স্থানে রয়েছে সান ফার্মাসিউটিক্যালের প্রধান দিলীপ সাঙ্ঘভি, কোটাক মহিন্দ্রা ব্যাংকের এমডি উদয় কোটাক রয়েছেন দশম স্থানে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭