ওয়ার্ল্ড ইনসাইড

পদত্যাগ করছেন না শ্রীলঙ্কার প্রেসিডেন্ট


প্রকাশ: 06/04/2022


Thumbnail

ঘরে চাল কেনার টাকা নেই, পাম্পে তেল নেই, হাসপাতালে ঔষধ নেই, ঘরে পুরো বেলা বিদ্যুৎ নেই। এই নেই আর নেই এর মাঝে সারা দেশজুড়ে চলমান বিক্ষোভ আন্দোলনে পাশে নেই নিজ দল কিংবা জোটের কোন সঙ্গীও। একে একে সব মন্ত্রীই করেছেন পদত্যাগ। কিন্তু তবুও তার হুশ নেই। সারা দেশজুড়ে চলমান এই হাহাকার আর সঙ্গীহীন পথেও নিজ গদিখানা ছাড়তে স্রেফ অস্বীকার করেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজপক্ষে। 

বুধবার (০৬ এপ্রিল) পার্লামেন্টে এক মন্ত্রী জানান, এসবের পরও পদত্যাগ করবেন না তিনি। খবর রয়টার্সের।

বিরোধীদের সমালোচনার জবাবে চিফ গভর্নমেন্ট হুইপ এবং মহাসড়ক বিষয়ক মন্ত্রী জনস্টন ফার্নান্দো বলেন, আমি আপনাদের মনে করিয়ে দিতে চাই যে, দেশের ৬৯ লাখের বেশি মানুষ প্রেসিডেন্টকে ভোট দিয়ে জয়ী করেছেন।

তিনি বলেন, একটি দেশের সরকার হিসেবে আমরা পরিষ্কারভাবে বলতে চাই যে, কোনো পরিস্থিতিতেই প্রেসিডেন্ট গোতাবায়া রাজপক্ষে পদত্যাগ করবেন না। আমরা পুরো পরিস্থিতির মুখোমুখি হবো।

এর আগে শপথ নেওয়ার ২৪ ঘণ্টা যেতে না যেতেই পদত্যাগ করেন দেশটির নতুন অর্থমন্ত্রী আলি সাবরি। মঙ্গলবার (৫ এপ্রিল) প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র পাঠান তিনি।

প্রেসিডেন্টের কাছে পাঠানো পদত্যাগপত্রে সাবরি বলেছেন, তিনি কেবল অন্তর্বর্তী ব্যবস্থা হিসেবে দায়িত্ব নিয়েছিলেন এবং পরিস্থিতি মোকাবিলায় প্রেসিডেন্ট যদি সংসদের বাইরের কোনো উপযুক্ত ব্যক্তিকে নিয়োগ করতে চান, তাহলে তিনি (সাবরি) নিজের সংসদীয় আসন থেকেও পদত্যাগ করতে রাজি।

এর আগে চরম অর্থনৈতিক সংকটের জেরে সৃষ্ট রাজনৈতিক টানাপোড়েনে গত রোববার একযোগে পদত্যাগ করেন দ্বীপরাষ্ট্রটির মন্ত্রীসভার সব সদস্য। লঙ্কান প্রধানমন্ত্রী মাহিন্দা রাজপক্ষে ছাড়া মন্ত্রীসভার ২৬ সদস্যই পদত্যাগপত্র জমা দেন।

এর পরের দিনই নতুন করে চারজনকে মন্ত্রী হিসেবে নিয়োগ দেন লঙ্কান প্রেসিডেন্ট। অর্থমন্ত্রী হিসেবে বাসিল রাজপক্ষের স্থলাভিষিক্ত হন আলি সাবরি। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পান জিএল পেইরিস। এছাড়া দীনেশ গুনবর্ধনে শিক্ষামন্ত্রী ও জনস্টন ফার্নান্দো মহাসড়ক মন্ত্রী হিসেবে শপথ নেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭