কালার ইনসাইড

নায়ক মান্নাকে নিয়ে আসিফ আকবরের গান


প্রকাশ: 06/04/2022


Thumbnail

ঢাকাই চলচ্চিত্রের দাপুটে অভিনেতা সৈয়দ মোহাম্মদ আসলাম তালুকদার মান্না। যিনি তাঁর সাবলীল অভিনয় দিলে জয় করে নিয়েছিলেন কোটি ভক্তের মন।  ২০০৮ সালের ১৭ই ফেব্রুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৪৪ বছর বয়সে মান্না মৃত্যুবরণ করেন। মৃত্যুর এত দিন পরেও তাঁর জনপ্রিয়তা একচুল কমেনি।

আগামী ১৪ এপ্রিল মান্নার জন্মদিন। এই দিনেও ভক্তরা তাকে স্মরণ করবেন। তবে এবারের জন্মদিনে তাকে বিশেষভাবে শ্রদ্ধা জানাবেন সংগীত তারকা আসিফ আকবর। তিনি মান্নাকে নিয়ে একটি গান গেয়েছেন।

‘একটি কিশোর ছেলে সারাক্ষণ ভাবতো/ রূপালি তারার দেশে ডানা মেলে ভাসবে/ স্বপ্নের চাবিখানি ইতিউতি খুঁজতো/ স্বপ্নপুরীর দ্বার কবে সে যে খুলবে’- এমন কথার গানটি রচনা করেছেন মান্নার স্ত্রী শেলী কাদের। সুর ও সংগীতায়োজন করেছেন কিশোর দাস।

বিষয়টি নিয়ে আসিফ আকবর তাঁর ফেসবুকে লেখেন, বাংলা সিনেমার সুপারষ্টার মান্না ভাই। আমার সৌভাগ্য জীবনের প্রথম সিনেমায় গাওয়া গানটি মান্না ভাইয়ের লিপে গিয়েছে। ভাইয়ের সঙ্গে অনেক আবেগ ইতিহাস মিশে আছে। একদিন অবশ্যই আপনাদের সঙ্গে শেয়ার করবো নিবেদিত প্রাণ এই জননায়কের সান্নিধ্য পাওয়ার গল্প। মান্না ভাই পর্দার হিরোর চেয়েও মানবতার গল্পের জাঁদরেল সেনাপতি ছিলেন। তিনি আজ নেই, প্রয়াণ দিবসে বিনম্র শ্রদ্ধা জানাই। একজন মান্না, একটা সীমাহীন গল্পের আসল নায়ক। আল্লাহ আপনার সমস্ত গুনাহ মাফ করে দিন, এই দোয়া করি মান্না ভাই।

দেশীয় চলচ্চিত্র বর্তমান সংকট নিয়ে যোগ করে তিনি লিখেন, অভিভাবক না থাকলে যা হয়, সেটা আমরা বর্তমান এফডিসি কেন্দ্রিক ফিল্মি কুচকাওয়াজে দেখেই যাচ্ছি। আপনি শুধু নায়ক নন মান্না ভাই, আপনি পরিশ্রমী নবাগতদের আদর্শ। মানুষের ভালবাসাই আপনাকে বাঁচিয়ে রাখবে বাংলা সিনেমার ইতিহাসে। আপনার বিদেহী আত্মার শান্তি কামনা করি…ভালোবাসা অবিরাম…।



মঙ্গলবার (৫ এপ্রিল) মান্নার স্মরণে গানটির রেকর্ডিং সম্পন্ন হয়েছে। এতে মান্নার নায়ক হওয়ার স্বপ্ন ও সাফল্যের বিভিন্ন দিক স্থান পেয়েছে। ১৪ এপ্রিল গানটি অন্তর্জালে উন্মুক্ত করা হবে।

উল্লেখ্য, ১৯৬৪ সালের ১৪ এপ্রিল টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গায় জন্মগ্রহণ করেন মান্না। ১৯৮৪ সালে এফডিসির নতুন মুখের সন্ধানে কার্যক্রমের মাধ্যমে চলচ্চিত্রে আগমন ঘটে তার। মৃত্যুর আগ পর্যন্ত ২৩ বছরের ক্যারিয়ারে তিন শতাধিক সিনেমায় অভিনয় করেছেন তিনি। কাজের স্বীকৃতি স্বরূপ পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও বাচসাস পুরস্কার।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭