লিভিং ইনসাইড

ইফতারে রাখুন মিষ্টি কুমড়ার হালুয়া-আইস্ক্রিম


প্রকাশ: 07/04/2022


Thumbnail

সারাদিন রোজা রাখার পর একটু মিষ্টি জাতীয় খাবার ও ঠান্ডা শরীরে এক প্রকার তৃপ্তি দেয়। তাই সকলেই চেষ্টা করে ইফাতারে অন্যান্য খাবারের সাথে কিছু মিষ্টি এবং ঠান্ডা খাবার রাখার। তবে সেটা অবশ্যই হতে হবে স্বাস্থ্যকর খাবার কারন রোজা রেখে দিনের শেষে অস্বাস্থ্যকর খাবার শরীরের জন্য খুবই ক্ষতিকর। তাই স্বাস্থ্য এবং পুষ্টিকর খাবারের মধ্যে  মিষ্টি কুমড়া হলো একটি। 
তাই চলুন জেনে নেই এই মিষ্টি কুমড়ার দিয়ে কিভাবে তৈরি করা যায় হালুয়া এবং আইসক্রিম-

মিষ্টি কুমড়ার হালুয়া



উপকরণ:

১. পাকা মিষ্টি কুমড়া
২. চিনি
৩. তেজপাতা
৪. দারুচিনি, এলাচ
৫. ঘি
৬. নারিকেল কুড়া
৭. গুড়া দুধ
৮. চিনাবাদাম

প্রস্তুত প্রণালি:

একটি মাঝারি সাইজের পাকা মিষ্টি কুমড়ার চামড়া ও ভেতরের আঁশ-বিচি ফেলে ছোট ছোট টুকরা করে হালকা সেদ্ধ করার পর ব্লেন্ডার মেশিনে পেস্ট করে নিন। বাদামগুলো ভেজে খোসা ছাড়িয়ে রাখুন।

হালকা শুকনা কড়াই গরম করে ঘি, তেজপাতা, দারুচিনি, এলাচ দিয়ে হালকা ভেজে নিন। এরপর পেস্ট করা মিষ্টি কুমড়ার অংশ ঢেলে দিন। হালকা তাপ দিতে থাকুন। নারিকেল কুড়া, গুড়া দুধ, চিনি ও বাদাম মিশিয়ে নাড়তে থাকুন। যখন বাদামি রং ও পানি শুকিয়ে আসবে, তখন নামিয়ে ফেলুন।

এবার ইফতারের সাথে পরিবেশন করুন। বায়ুরোধী কনটেইনারে করে ফ্রিজে এটি ৭ দিন পর্যন্ত সংরক্ষণ করে ব্যবহার করা যাবে। তবে পরিবেশন করার আগে গরম করে নিন।

মিষ্টি কুমড়ার আইসক্রিম



উপকরণ:

১. ২ কাপ ভারি চাবকানি ক্রিম
২. ১-১/২ কাপ রেডিমেড মিষ্টি কুমড়া
৩. ১ কাপ বাদামি চিনি
৪. ১ চা চামচ পেস্ট আদা
৫. ১ চা চামচ পেস্ট দারুচিনি
৬. ১ চা চামচ ভ্যানিলার নির্যাস
৭. ১/৪ চা চামচ লবণ
৮. ১/৮ চা চামচ স্থল লবঙ্গ

প্রস্তুত প্রণালি:

একটি বড় বাটি নিন তাতে ভ্যানিলার নির্যাস বাদে সবগুলো উপকরণ একসাথে করে একটি চামচ দ্বারা নাড়তে থাকুন যতক্ষণ চিনি দ্রবীভূত না হয়। এরপর উষ্ণ তাপে ৫-৭ মিনিট গরম করুন।

আইসক্রিম তৈরির জন্য ছাঁচ বিভিন্ন ক্রোকারিজের দোকান থেকে কিনে তাতে দুই-তৃতীয়াংশ আইসক্রিমের মিশ্রণ দ্বারা ভর্তি করে তা ফ্রিজে নির্দিষ্ট তাপমাত্রায় রেখে হিমায়িত করুন।

অবশিষ্ট মিশ্রণ অন্য একটি পাত্রে রেখে তাতে পরিমাণমত ভ্যানিলার নির্যাস মিশিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করুন। তবে বরফে পরিণত করবেন না।

এবার পরিবেশন করার কিছুক্ষণ আগে ফ্রিজ থেকে আইসক্রিম বের করুন। যে পাত্রে পরিবেশন করবেন তার ওপর ছাঁচ থেকে আলাদা করে রাখুন। পরিবেশন করার পাত্রটি কাঁচের গ্লাস আকৃতির হলে ভালো হয়। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭